ব্রণের কালো দাগ থেকে মুক্তির উপায়

 

লাইফস্টাইল ডেস্ক | আপডেট : ২৮ আগস্ট, ২০২২ রবিবার : ১০.৫৮ পিএম

অনেকেই ব্রণজনিত সমস্যায় ভুগছেন। ব্রণ সেরে গেলেও অনেকের আবার মুখে কালো দাগ রয়ে গেছে। আজ আমরা ব্রণের কালো দাগ থেকে মুক্তির উপায় সম্পর্কে জানবো।

যাঁদের ব্রণের সমস্যা হয়ে থাকে, পরবর্তীতে তাঁরা আঁচড় কাটলে বা অনেক সময় আমরা দেখি যে খোঁটাখুঁটি করা হয় সেই ব্রণগুলোতে। সে জন্য আমরা কালো দাগ দেখতে পাই। ব্রণ হতেই পারে, বয়ঃসন্ধিকালের একটি রোগ এবং হরমোনের একটি ডিসপ্লে বডিতে যেটা হয়, সে কারণে হতে পারে। এসব ক্ষেত্রে যেটা করতে হয়, প্রথমেই তাদের সঠিক চিকিৎসা করতে হবে। কোনও শোনা কথা বা যে কেউ যা বলল তা ইউস করা যাবে না। খোঁটাখুঁটি করা যাবে না। প্রবলেম প্রিভেন্ট করতে হবে। তারপরেও যদি কোনও কারণে খোঁটাখুঁটি করেই থাকে, তাহলে গর্ত হয় এবং কালো দাগ হয়। সেগুলোর ট্রিটমেন্ট আমাদের সেভাবেই করতে হবে। কালো দাগ হলে কিছু ডার্মাটোসার্জারি এখন চলে এসেছে। কিছু ওষুধ আছে।

এটা আসলে ধরন বুঝে চিকিৎসা নিতে হবে। যদি অনেক বেশি হয়ে যায়, তাহলে সার্জারির দিকে যেতে হবে। আর যদি অল্প হয়, তাহলে কিন্তু… ব্রণ ওঠা বন্ধ হয়ে গেলে দু-তিন মাসের মধ্যে এমনিই কালো দাগ চলে যায়। তারপর সে খোঁটাখুঁটি করলে যদি গর্ত এবং কালো দাগ হয়ে থাকে, আমরা প্রথমে কিছু ওষুধ দিই। তারপর সেটা না হলে ডার্মাটোসার্জারির দিকে যেতে পারি। আর সানব্লক ইউস করবে। যাদের মুখে কালো দাগ আছে, তারা যদি সানব্লক ইউস করে তাহলে আস্তে আস্তে কমে যায়। আর বাড়ে না।

সিটিজি সান/এমবিইউ

Print This Post