করোনা/ ভারতে আক্রান্ত ৯ লাখ পার

আন্তর্জাতিক ডেস্ক | আপডেট : ১৪ জুলাই, ২০২০ মঙ্গলবার ০১:৪০ পিএম

ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছেই। দেশটিতে এর মধ্যেই আক্রান্তের সংখ্যা ৯ লাখ ছাড়িয়ে গেছে। মঙ্গলবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ২৮ হাজার ৪৯৮ জন। তবে আগের দিন এই সংখ্যা ছিল ২৯ হাজার।

দেশটিতে বর্তমানে করোনাভাইরাসের অ্যাক্টিভ কেস ৩ লাখ ১১ হাজার। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৫৩ জনের। ফলে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২৩ হাজার ৭২৭ জন।

এখন পর্যন্ত করোনায় আক্রান্ত সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। সেখানে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত সেখানে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬০ হাজার ৯২৪। এর মধ্যে মারা গেছে ১০ হাজার ৪৮২ জন।

মহারাষ্ট্রে কোভিড সংক্রমণের বেশিরভাগই মুম্বাইতে। সেখানে কোভিড পজিটিভ রোগীর সংখ্যা ৮৫ হাজারের কাছাকাছি। আক্রান্ত দিন দিন বাড়ছেই।

এদিকে, রাজধানী দিল্লিতে কোভিড পজিটিভ রোগীর সংখ্যা ১ লাখ ১৩ হাজার ৭৪০। তবে সংক্রমণ থেকে সুস্থ হয়েছে প্রায় ৯১ হাজার রোগী। গুজরাট ও তামিলনাড়ুতেও কোভিড সংক্রমণ বাড়ছে।

গুজরাটে আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৭২২। তামিলনাড়ুতে ইতোমধ্যেই কোভিড পজিটিভ রোগীর সংখ্যা দেড় লাখ ছুঁতে চলেছে। কেরালায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮ হাজার ৩২২ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে আক্রান্তের সংখ্যা বাড়লেও সুস্থতার হারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১৭ হাজার ৯৮৮ জন। মোট সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৫ লাখ ৭১ হাজার ৪৫৯।

চেন্নাইয়ের ইনস্টিটিউট অব ম্যাথমেটিক্যাল সায়েন্সের গবেষকরা বলছেন, সুস্থতার হার বাড়লেও করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার হার মার্চের পরে সামান্য কমলেও দ্বিতীয় আনলকে এক লাফে বেড়ে গেছে।

সিটিজিসান ডটকম/সিএস

Print This Post