চট্টগ্রামের জন্য ২ হাজার কোটি টাকা বরাদ্দের দাবি করোনা মোকাবিলায়

নিজস্ব প্রতিবেদক | আপডেট : ১১ জুলাই, ২০২০ শনিবার ০৪:২৯ পিএম

করোনাভাইরাস সৃষ্ট পরিস্থিতি মোকানিলায় চট্টগ্রামের জন্য জরুরি ভিত্তিতে ২ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়ার দাবি জানিয়েছে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তোলা ১২টি সংগঠন। এই দাবি আদায়ে জনগণকে সম্পৃক্ত করতে প্রতি সপ্তাহে পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনগুলো।

শনিবার (১১ জুলাই) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে ১২টি সংগঠনের উদ্যোগে আয়োজিত এক যৌথ সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়েছে।

সংগঠনগুলো হচ্ছে- বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র ট্রাস্ট, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ-চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ড, গণঅধিকার চর্চা কেন্দ্র, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম মহানগর, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র, জনগনের চট্টগ্রাম, জননেতা রহমতউল্লাহ চৌধুরী ফাউন্ডেশন, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, ব্রিগেড-৭১, ইকো, চৈতগ্রাম এবং নাজির কৃষ্ণ চন্দ্র চৌধুরী স্মৃতি সংসদ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন গণঅধিকার চর্চা কেন্দ্রের সদস্য সচিব মশিউর রহমান খান। এতে চট্টগ্রামের জন্য ২ হাজার কোটি টাকা বরাদ্দের দাবি জানিয়ে বলা হয়েছে, এই টাকা দিয়ে চট্টগ্রামের সব হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন স্থাপন, পর্যাপ্ত ভেন্টিলেটরসহ আইসিইউ শয্যা স্থাপন, প্রতিটি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে তিনটি থেকে পাঁচটি কোভিড পরীক্ষার মেশিন কেনা সম্ভব হবে।

এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র ট্রাস্টের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান। তিনি সরকারি হাসপাতাল-স্বাস্থ্যকেন্দ্রের কেনাকাটায় স্বচ্ছতা আনতে সংশ্লিষ্ট এলাকার সাংসদ, মেয়র, উপজেলা চেয়ারম্যান, ডাক্তার ও বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের নিয়ে কমিটি করে সেই কমিটির মাধ্যমে কেনাকাটা করার প্রস্তাব দেন। এই প্রক্রিয়ায় দুর্নীতি রোধ করা সম্ভব বলে মত দিয়েছেন তিনি।

কোভিড রোগীদের সুচিকিৎসা নিশ্চিতে ডাক্তারদের নিরাপদ ও চাপমুক্ত কর্মপরিবেশ তৈরির দাবিও জানানো হয়েছে সংবাদ সম্মেলনে।

এসময় মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিটের কমান্ডার মোজাফফর আহমদ, মুক্তিযোদ্ধা দেওয়ান মাকসুদ আহমদ, বিভিন্ন সংগঠনের পক্ষে সোলায়মান খান, মারুফ হাসান রুমি, আসমা আক্তার, অপূর্ব নাথ, সরওয়ার আলম মণি, সাহেদ মুরাদ সাকু, কাজী রাজেশ ইমরান ছিলেন।

সিটিজিসান ডটকম/আরএইচ

Print This Post