নতুন শনাক্ত ২৯৪৯, মৃত্যু ৩৭

মৃত্যুর মিছিলে টানা তৃতীয় দিনে ঢাকাকে পেছনে ফেলল চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক | আপডেট : ১০ জুলাই, ২০২০ শুক্রবার ০৩:০০ পিএম

গত ২৪ ঘন্টার ব্যবধানে টানা তৃতীয় দিনের মত করোনায় মৃত্যুতে ঢাকাকে পেছনে ফেলল চট্টগ্রাম বিভাগ।গত ২৪ ঘন্টায় সারাদেশে করোনায় নতুন করে ৩৭ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে চট্টগ্রামেরই রয়েছে ১৭ জন।এ নিয়ে ভাইরাসটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়াল  দুই হাজার ২৭৫ জনে। এদিন সারাদেশে নতুন করে এ ভাইরাসে সংক্রমিত হয়েছে  দুই হাজার ৯৪৯ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৭৮ হাজার ৪৪৩ জনে।

শুক্রবার (১০ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত করোনা ভাইরাস বিষয়ক হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়।  অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ হাজার ৩৭৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয় ১৩ হাজার ৪৮৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো নয় লাখ ১৮ হাজার ২৭২টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৯৪৯ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৭৮ হাজার ৪৪৩ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৭ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে দুই হাজার ২৭৫ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৮৬২ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৮৬ হাজার ৪০৬ জনে।

গত ২৪ ঘণ্টায় যে ৩৭ জন মারা গেছেন তাদের মধ্যে ১২ জন ঢাকা বিভাগের, ১৭ জন চট্টগ্রাম বিভাগের, দুজন রাজশাহী বিভাগের, দুজন সিলেট বিভাগের, দুজন রংপুর বিভাগের, একজন বরিশাল বিভাগের এবং একজন ময়মনসিংহ বিভাগের।

মৃতদের বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, ২৪ ঘণ্টায় মৃত ৩৭ জনের মধ্যে পুরুষ ২৯ এবং নারী আটজন। এদের মধ্যে ২০ বছরের বেশি বয়সী একজন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব সাতজন, পঞ্চাশোর্ধ্ব নয়জন, ষাটোর্ধ্ব ১৫ জন ও সত্তরোর্ধ্ব চারজন রয়েছেন।

শুক্রবারের বুলেটিনে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২১ দশমিক ৮৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৯ দশমিক ৪৩ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৪৮ দশমিক ৪২ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

এদিকে ১০ জুলাই চট্টগ্রামে করোনা ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৬২ জন। একইসময়ে মৃত্যুবরণ করেছেন ৩ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬ জন। এনিয়ে চট্টগ্রামে মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১১ হাজার ১৯৩ জনে।

সিটিজিসান ডটকম/আরএইচ

Print This Post