করোনা ঠেকাতে পারে না কাপড়ের মাস্ক

ডেস্ক রিপোর্ট | আপডেট : ৯ জুলাই, ২০২০ বৃহস্পতিবার ০৭:২০ পিএম

কোনো কিছু না পরার চেয়ে কাপড়ের মাস্ক পরা ভালো। তবে মেডিকেল গ্রেডের যে মাস্ক আছে তার সঙ্গে কাপড়ের মাস্কের কোনো তুলনা চলে না। কারণ মেডিকেল গ্রেডের মাস্ক পরলে ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষিত থাকা গেলেও কাপড়ের মাস্কে তার নিশ্চয়তা নেই। এ জন্য স্বাস্থ্যকর্মীদের কাপড়ের মাস্ক না পরার পরামর্শ দেওয়া হচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদন অনুযায়ী একটি গবেষণা শেষে বুধবার উল্লিখিত কথাগুলো বলেন গবেষকরা। অস্ট্রেলিয়ার সিডনিতে অবস্থিত নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন, কাপড়ের মাস্ক ভাইরাসটির সংক্রমণ রোধে যে বেশিরভাগ ক্ষেত্রে কার্যকর নয় তারা তাদের গবেষণায় এ সংক্রান্ত প্রমাণ পেয়েছেন।

গবেষণাটির সঙ্গে যুক্ত মহামারি বিশেষজ্ঞ ডা. আবরার চুঘতাই এক জার্নালে লিখেছেন, ‘২০১৫ সালে ভিয়েতনামে দ্বৈবচয়নের ভিত্তিতে আমরা শ্বাস-প্রশ্বাস সম্বন্ধীয় ইনফ্লুয়েঞ্জার মতো অন্যান্য রোগে অসুস্থ স্বাস্থ্যকর্মীদের অংশগ্রহণে মেডিকেল মাস্ক এবং কাপড়ের মাস্কের তুলনা মূলক কার্যকারিতা নিয়েও একটি ট্রায়াল চালিয়েছিলাম।’

গবেষকরা লিখেছেন, ‘দুই ধরনের মাস্ক পরিহিতদের নিয়ে গবেষণা চালিয়ে দেখা গেছে, যারা কাপড়ের মাস্ক পরেছিলেন তারা মেডিকেল মাস্ক পরিহিতদের তুলনায় উল্লেখযোগ্যহারে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন। ফলে আমরা এই গবেষণালব্ধ ফলাফলে জানতে পেরেছি, যারা কাপড়ের মাস্ক পরছেন তারা সংক্রমিত হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছেন।’

স্থানীয়ভাবে তৈরি দুই স্তরবিশিষ্ট সুতি কাপড়ের মাস্কের মাধ্যমে পরীক্ষাটি চালানো হয়েছে। এতে চার সপ্তাহের মেয়াদে অংশগ্রহণকারী প্রত্যেককে পাঁচটি করে মাস্ক প্রদান করা হয়। তাদের প্রতিদিন সাবান-পানি দিয়ে মাস্কগুলো পরিষ্কারের কথা বলা হয়েছিল। কিন্তু এ সত্ত্বেও ওই মাস্কগুলো ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কার্যকর হয়নি।

সিটিজিসান ডটকম/আরএইচ

Print This Post