দুর্নীতির অভিযোগে স্বাস্থ্যমন্ত্রী বরখাস্ত জিম্বাবুয়েতে

নিজস্ব প্রতিবেদক | আপডেট : ৮ জুলাই, ২০২০ বুধবার ০৯:৪৫ পিএম

চুক্তির কেলেঙ্কারিতে জড়িয়ে গ্রেফতার হওয়া জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়াহ মোয়োকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট এমারসন ন্যানগ্যাগওয়া। বুধবার প্রেসিডেন্টের চিফ সেক্রেটারির এক বিৃবতিতে স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করার তথ্য জানানো হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বলেছে, কোভিড-১৯ এর চিকিৎসা সামগ্রী কেনার একটি কোম্পানির কয়েক বিলিয়ন ডলারের চুক্তিতে স্বাস্থ্যমন্ত্রী দুর্নীতি করেছেন বলে অভিযোগ উঠেছে। চুক্তি অনুযায়ী ওই কোম্পানি সরকারের কাছে মাস্ক ও অন্যান্য চিকিৎসা সামগ্রী বিক্রি করেছে।

এই কেনাকাটায় দুর্নীতির অভিযোগ ওঠার পর গত মাসে স্বাস্থ্যমন্ত্রী মোয়োকে গ্রেফতার করা হয়। পরে জামিনে মুক্তি পান তিনি। তবে বরখাস্ত হওয়া নিয়ে এখন পর্যন্ত কোনও ধরনের মন্তব্য করেননি তিনি।

বিৃবতিতে বলা হয়েছে, সরকারের একজন মন্ত্রী হিসেবে অনৈতিক কাজের সঙ্গে জড়িয়ে পড়ায় তাকে বরখাস্ত করা হয়েছে। বরখাস্তের এই আদেশ বুধবার থেকেই কার্যকর হবে বলে ঘোষণা দেয়া হয়।

গত মাসে এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হলে দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা স্বাস্থ্যমন্ত্রী মোয়োকে গ্রেফতার করে। পাশাপাশি ওই কোম্পানির সঙ্গে চিকিৎসা সরঞ্জাম কেনার চুক্তি বাতিল করা হয়।

দুর্নীতির এই অভিযোগ প্রমাণিত হলে দেশটির সাবেক এই হাসপাতাল প্রশাসকের ১৫ বছরের জেল অথবা জরিমানা হতে পারে। মামলার অভিযোগে বলা হয়েছে, ৬০ মিলিয়ন মার্কিন ডলারের এই চুক্তি নির্দিষ্ট কোম্পানিকে দেয়ার জন্য মন্ত্রণালয়ের অধীনস্ত কর্মকর্তাদের ওপর অতিরিক্ত চাপ প্রয়োগ করেছিলেন মোয়ো।

সিটিজিসান ডটকম/আরএইচ

Print This Post