চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা শওকত আলী

নিজস্ব প্রতিবেদক | আপডেট : ৫ জুলাই, ২০২০ রবিবার ০১:০২ এএম

মুক্তিযুদ্ধের ১ নম্বর সেক্টরের সাব-সেক্টর কমান্ডার মেজর (অবসরপ্রাপ্ত) শওকত আলী বীর প্রতীক ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে মেজর শওকত আলীর বয়স হয়েছিল ৬৮ বছর।

শনিবার (৪ জুলাই) সন্ধ্যায় চট্টগ্রামের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থার তাঁর মৃত্যু হয়। মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে তার ছেলে ইমরান মোরশেদ আলী।

রবিবার (৫ জুলাই) বেলা ১১টায় চট্টগ্রাম সেনানিবাসে প্রথম জানাজা ও বাদ জোহর গরীবুল্লাহ শাহ মাজার প্রাঙ্গণে দ্বিতীয় জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।

তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। কিছুদিন ধরে ডায়াবেটিস ও বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চট্টগ্রামের সিএমএইচে চিকিৎসাধীন ছিলেন তিনি।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দেন। সে ছিল প্রাক্তন ক্রিকেটার। খেলেছেন চট্টগ্রাম প্রথম বিভাগ ক্রিকেট লীগেও। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বীর প্রতীক খেতাবে ভূষিত হন।

পরিবারের বরাত দিয়ে ফটিকছড়ির সাবেক সংসদ সদস্য মজহারুল হক শাহ চৌধুরী জানান, মেজর শওকত আলীর গ্রামের বাড়ি নওগাঁয় হলেও, তার শেষ ইচ্ছায় চট্টগ্রামের গরীবুল্লাহ শাহ মাজার প্রাঙ্গণে দাফন করা হবে।

সিটিজিসান ডটকম/আরএইচ

Print This Post