স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিন

করোনায় আক্রান্ত মৃতদের শরীরে ভাইরাস বাঁচে ৩ ঘন্টা

নিজস্ব প্রতিবেদক | আপডেট : ০৪ জুন, ২০২০ বৃস্পতিবার ১২:২৫ পিএম

করোনা আক্রান্ত মৃত ব্যক্তির শরীরে ওই ভাইরাসের কার্যকারিতা থাকে শুধুমাত্র ৩ ঘণ্টা। এই সময়ের পরে ওই ভাইরাসের আর কোন কার্যকারিতা থাকে না। এতে কোনো ধরনের আশঙ্কার কিছু নেই- এমনটাই জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

গতকাল বুধবার (৩ জুন) দুপুরে নিয়মিত সংবাদ বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা এ কথা বলেছিলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর বরাত দিয়ে এই কর্মকর্তা বলেন, ‘বর্তমানে বিশ্বব্যাপি মরণঘাতী করোনা মৃত ব্যক্তির কাছ থেকে অন্য ব্যক্তির দেহে এই ভাইরাস ছড়িয়েছে তার প্রমাণ পাওয়া যায়নি। ওই মৃত ব্যক্তির তিনঘন্টা পর এই ভাইরাসের কার্যকারিতা থাকে না। এতে মৃতদেহ থেকে অন্য ব্যক্তির দেহে এই ভাইরাস ছড়ানোর কোনো আশঙ্কা নেই’।

‘এছাড়া করোনায় মৃতদের জন্য আলাদা কোনো কবরস্থান নির্দিষ্ট করারও দরকার নেই- যোগ করলেন এই কর্মকর্তা’।

‘করোনাভাইরাসে মৃত্যু হওয়া ব্যক্তির যেকোনো জায়গায় ধর্মীয় নিয়ম অনুসারে দাফন বা সৎকার করা যাবে উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা বলেন, মুসলিম ধর্মাবলম্বীরা কবরস্থান অথবা পারিবারিক কবরস্থানে মৃতদেহ দাফন করতে পারবেন। অন্য ধর্মাবলম্বীরাও তাদের বিধি অনুযায়ী যেকোনো জায়গায় মৃতদেহের সৎকার করতে পারবেন’।

নাসিমা সুলতানা বলেন, ‘নিয়ম অনুযায়ী মৃতদেহের সব আনুষ্ঠানিকতা শেষে বডি ব্যাগ বা তা না পাওয়া গেলে পলিথিনে মুড়িয়ে মনোনীত কবরস্থান বা পারিবারিকভাবে নির্ধারিত স্থানে দাফন করা যাবে’।

সিটিজিসান ডটকম/সিএস

Print This Post