রাঙ্গামাটিতেও ‘১ মিনিটের বাজার’ নামের ভিন্নধর্মী আয়োজনে সেনাবাহিনী

নিজস্ব প্রতিবেদক | আপডেট : ১৫ মে, ২০২০ শুক্রবার ০৩:০৪ পিএম

রাঙ্গামাটির মারী স্টেডিয়ামে প্রতিবন্ধী, অসহায়, দুঃস্থ ও নিম্ন আয়ের মানুষদের জন্য চালু হলো সেনাবাহিনী নিয়ন্ত্রিত ‘১ মিনিটের বাজার’।

শুক্রবার (১৫ মে) সেনাবাহিনীর জিওসি ২৪ পদাতিক ডিভিশনের নির্দেশে রাঙ্গামাটি সেনা রিজিয়নের উদ্যোগে ‘১ মিনিটের বাজার’র আয়োজন করা হয়।

তালিকাভুক্ত ব্যক্তিরা টোকেনের মাধ্যমে তাঁর প্রয়োজন মতো দ্রব্য সামগ্রী সংগ্রহ করতে পারবে এই ব্যতিক্রমী বাজার থেকে। তবে এ বাজারে ক্রেতা-বিক্রেতা থাকলেও এসব দ্রব্য সামগ্রী সংগ্রহ করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে। এই বাজার থেকে প্রতিবন্ধী, অসহায় ও দুঃস্থ ব্যক্তিরা চাল, আলু, ঢেঁড়শ, শষা, বরবটি, কঁচুর লতি, মিষ্টু কুমড়া, চিচিংগা, কাঁচা মরিচ ইত্যাদি শাকসবজি সংগ্রহ করতে পারবে বিনামুল্যে। রাঙ্গামাটিতে এই প্রথম সামাজিক দূরত্ব নিশ্চিত করে সুশৃঙ্খল ভাবে আয়োজিত এই ব্যতিক্রমি বাজারে বিনামূল্যে বাজার করার সুযোগ পেয়ে আনন্দিত অসহায়-দরিদ্র ও নিম্ন আয়ের মানুষেরা।

রাঙ্গামাটির সেনা রিজিয়নের এক সদস্য বলেন, প্রান্তিক কৃষকদের নিকট থেকে প্রতিনিধির মাধ্যমে সব্জি ক্রয় করে এই ব্যতিক্রমধর্মী বাজারের ব্যবস্থা করা হয়েছে। সরজমিনে জরিপ করে অসহায়, প্রতিবন্ধী ও দুঃস্থ ব্যক্তিদের তালিকা তৈরী করে প্রত্যেকের কাছে একটি করে টোকেন প্রদান করা হয়েছে, আর এই টোকেন দেখিয়েই প্রতিটি পরিবার ১ মিনিটের বাজার থেকে সংগ্রহ করতে পারবেন তাঁদের প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী।

সেনাবাহিনীর পক্ষ থেকে এ ধরনের সেবাধর্মী আয়োজন ভবিষ্যতে অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

সিটিজিসান ডটকম/আরএইচ

Print This Post