গণহত্যার বিচার দেখে নফল নামাজ পড়তে চায় সেই ৩৫ কাঠুরিয়ার পরিবার

সোমবার, ৯ সেপ্টেম্বর ২০১৯, ০৩:২৮ পিএম

নাঈম ইসলাম মুন্না, রাঙামাটি :: রাঙামাটিতে ৩৫ কাঠুরিয়া হত্যাকান্ডের পূন:তদন্ত ও বিচার দাবি করেছে আঞ্চলিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন। সোমবার (০৯ সেপ্টেম্বর) সকালে শহরের একটি রেষ্টুরেন্টে আয়োজিত এক সাংবাদিক সমম্মেলন থেকে এ দাবি জানানো হয়।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কামাল।

লিখিত বক্তব্যে বলা হয় ১৯৯৬ সালের ৯ সেপ্টেম্বর তৎকালীন পাহাড়িদের বিচ্ছিন্নতাবাদী সংগঠন শান্তি বাহিনী জেলার লংগদু উপজেলার পাকুয়াখালী নামক স্থানে ৫৩ বাঙ্গালী কাঠুরিয়াকে নির্মমভাবে হত্যা করে। এ ঘটনার ২৩ বছরেও তদন্ত রিপোর্ট প্রকাশ হয়নি এবং চিহ্নিত খুনীদের বিচার করা হয়নি। তৎকালীন সরকার ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে পূর্নবাসনের আশ্বাস দিলেও তা করায় হয়নি বলে সাংবাদিক সম্মেলনে অভিযোগ করা হয়।

নেতৃবৃন্দ বলেন, পাকুয়াখালীর গণহত্যার বিচার দেখে নফল নামাজ পড়ে শোকরিয়া আদায় করতে চায় খুনের শিকার ৩৫ কাঠুরিয়ার পরিবারের সদস্য। এই জন্য দীঘ প্রতিক্ষায় আছে তারা। তবে এমন হত্যাকান্ডসহ পাহাড়ের সংগঠিত গণহত্যাগুলোর বিচার না হওয়ায় খুনীরা এখনো পার্বত্য চট্টগ্রামকে অস্থির করে রেখেছে।

সাংবাদিক সম্মেলন থেকে পাকুয়াখালীসহ সব হত্যাকান্ডের বিচার, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পূর্ণবাসন ও পাহাড়ের অবৈধ অস্ত্র উদ্ধারে যৌথ বাহিনীর অভিযানসহ ৮ দফা দাবি দেয়া হয়।

Print This Post