কাল প্রথম ৬ লেন উড়াল সেতুর উদ্বোধন

অনলাইন ডেস্ক : ঢাকা চট্রগ্রাম মহাসড়কের ফেনীর মহিপাল চৌরাস্তায় নির্মাণ কাজ শেষে এখন উদ্বোধনের অপেক্ষায় দেশের প্রথম ৬ লেইনের উড়াল সেতু।

মোট কাজের প্রায় শতভাগ শেষ দাবি করে কর্তৃপক্ষ বলছে, কমবে এ পথের দীর্ঘদিনের যানজট আর যাত্রীদের নিত্য ভোগান্তি ও দুর্ভোগ।

আগামী চৌঠা জানুয়ারি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এ উড়াল সেতুটির উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক ও ফেনী নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের ক্রসিং এর কারণে ফেনীর মহিপালের এই চৌরাস্তায় দীর্ঘদিনের যানজট নিরসনে ২০১৬ সালে শুরু হয় দেশের প্রথম ৬ লেইনের উড়াল সেতুর কাজ।

প্রকল্প সূত্র জানায়, প্রায় ১’শ ৮১ কোটি টাকা ব্যয়ে উড়াল সেতুর প্রকল্পটি বাস্তবায়নের জন্য দায়িত্ব দেয়া হয় বাংলাদেশ সেনাবাহিনীর ১৯ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটেলিয়ানকে।

মোট ১ হাজার ৮’শ ২০ মিটার দৈর্ঘ্য ও প্রায় ৪৫ মিটার প্রস্থের প্রকল্পের মধ্যে ২’শ ৯০ মিটার চালুর স্তরের সড়কসহ মূল সেতুটি হল ৬’শ ৬০ মিটার দৈর্ঘ্য এবং ১০ মিটার সার্ভিস সড়কসহ ৩৪ দশমিক ৬২ মিটার প্রস্থ। আর নির্ধারিত মেয়াদের ৬ মাস আগেই কাজ শেষ হওয়ায় যাত্রী, চালক সবাই খুশি।

ফেনী জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক মীর গোলাম ফারুক জানান, উড়াল সেতুটি চালু হলে এখানকার দীর্ঘদিনের যানজট শূন্যের কোঠায় নেমে আসবে।

গত ২৫শে ডিসেম্বর উড়াল সেতুটি পরিদর্শনের এসে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের উদ্বোধনের দিন তারিখের বিষয়টি নিশ্চিত করেছিলেন।

ফেনীর মহিপালের এই যানযটের চিত্র ছিল নিত্যদিনের। ৪ তারিখে এই উড়ালসেতুটি চালু হওয়ার পর থেকে এই দৃশ্যপট পাল্টে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

Print This Post