সৌদি প্রবাসীদের এমআরপি পাসপোর্ট রি ইস্যু কার্যক্রম শুরু

অনলাইন ডেস্ক : সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস পহেলা অক্টোবর থেকে দেশটির সরকারি ডাক বিভাগ সৌদি পোস্টের মাধ্যমে মেশিন রিডেবল পাসপোর্ট রি ইস্যু’র আবেদন জমা নেয়ার পাশাপাশি নতুন পাসপোর্ট বিতরণ কার্যক্রম শুরু করবে। তার আগ পর্যন্ত দূতাবাস থেকে এমআরপি সংগ্রহ করতে হবে। দূরদূরান্ত থেকে দূতাবাসে আসা যাওয়ার কষ্ট লাগব এবং সময় সাশ্রয়ের জন্য প্রবাসীদের এই সেবা দেয়ার কথা জানান রাষ্ট্রদূত গোলাম মসীহ।

সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের সেবা দিতে বাংলাদেশ দূতাবাস, সৌদি পোস্টের কার্যালয়ে মেশিন রিডেবল পাসপোর্ট- এমআরপি রি ইস্যু’র আবেদন জমা নেয়া এবং নতুন এমআরপি বিতরণ কার্যক্রম শুরু করার কথা জানিয়েছে। আগে দূতাবাসের মাধ্যমে এমআরপি রি ইস্যু’র আবেদন জমা নেয়া হলেও পহেলা অক্টোবর থেকে বাধ্যতামূলকভাবে সৌদি পোস্টের নির্দিষ্ট শাখাগুলোতে আবেদন জমা দিতে হবে এবং নির্দিষ্ট মেয়াদের মধ্যে নতুন এমআরপি সংগ্রহ করতে হবে। বুধবার রিয়াদে বাংলাদেশ দূতাবাসের প্রেস কনফারেন্স হলরুমে সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত গোলাম মসীহ্ এ বিষয়টি প্রচারের আহবান জানান।

গোলাম মসীহ বলেন, ‘যারা অনেক দূর থাকে তারা তাদের নিকটস্থ সৌদি পোস্টে গিয়ে পাসপোর্ট জমা দিতে পারবে ও ডেলিভারি পাবে। আর পাসপোর্ট কখন পাওয়া যাবে সেটিও এসএমএস- এর মাধ্যমে যানতে পারবে।’

আগে দূরদূরান্তে বসবাসরত প্রবাসীদের রি ইস্যু ও পাসপোর্ট সংগ্রহের জন্য দুই দিনের ছুটি নিয়ে না হলে বেতন কাটার শর্তে দূতাবাসে আসতে হতো। তবে সৌদি পোস্টের মাধ্যমে এই সেবা নিতে রিয়াদ শহরের ভেতরে দূতাবাসের নির্ধারিত ফি-এর অতিরিক্ত মাত্র ৪০ রিয়াল এবং অন্য শহরের জন্য ৮০ রিয়াল সৌদি পোস্টের অফিসে জমা দিতে হবে। এর ফলে কর্ম ঘণ্টা যেমন সাশ্রয় হবে সেই সাথে বাঁচবে ভ্রমণ ব্যয়। তবে প্রবাসীরা পাসপোর্টের মেয়াদ ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করতে সরকারের সংশ্লিষ্ট বিভাগের প্রতি আহ্বান জানান।

রিয়াদে অবস্থিত ‘সৌদি পোস্ট’-এর ১০টি শাখা থেকে এ কার্যক্রম শুরুর কথা রয়েছে যা পরবর্তীতে সারাদেশে বাড়ানো হবে। এমআরপি রি ইস্যু’র জন্য আবেদনকারীদের পূরণ করা রি ইস্যু ফরমের পাশাপাশি মেয়াদ উত্তীর্ণ মূল পাসপোর্ট ও ইকামা প্রদর্শন করে এগুলোর ফটোকপি জমা দিতে হবে।

Print This Post