কক্সবাজারে অতিক্রম শুরু করেছে ঘূর্ণিঝড় ‘মোরা’

cyclone
উখিয়া, সিটিজিসান.কম ::

কক্সবাজার ও উখিয়ার উপকূলে আঘাত হানা শুরু করেছে ১০ নম্বর মহা বিপদ সংকেত জারী করা বঙ্গোপসাগরে সৃষ্ট ভয়ংকর ঘূর্ণিঝড় ‘মোরা’। মঙ্গলবার রাত সোয়া ৩টায় কক্সবাজার উপকূলের উখিয়া, টেকনাফ, সেন্টমার্টিন এবং কক্সবাজার শহর এলাকায় ঘূর্ণিঝড় ‘মোরা’র প্রভাবে প্রবল বাতাস বইতে শুরু করে। এর সাথে হালকা ও মাঝারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

কক্সবাজার আবহাওয়া অফিসের নাজমুল ইসলাম জানান, রাত সাড়ে ৩টার দিকে এটি কক্সবাজার উপকূল থেকে মাত্র ১০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিলো।

ঘূর্ণিঝড় অতিক্রমের সময় ঘণ্টায় ৭০-৯০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ঘূর্ণিঝড়টি সমুদ্র বন্দরের খুব কাছ দিয়ে অথবা ওপর দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

এদিকে উখিয়া উপজেলা প্রশাসন ও কক্সবাজার জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষের সূত্রমতে, রাত সাড়ে ১১টা পর্যন্ত জেলায় ১ লাখ ৩৫ হাজার মানুষকে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে।

এর মধ্যে উখিয়ায় ১০ হাজার, মহেশখালীতে ৫৫ হাজার, কুতুবদিয়ায় ৩০ হাজার, সদরে ২০ হাজার, পেকুয়ায় ১০ হাজার, কক্সবাজার পৌর এলাকায় প্রায় ২০ হাজার লোককে ৫৫৮টি আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে।

প্রসঙ্গত, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হওয়ার পর রোববার মধ্যরাতে সেটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরের আট দেশের আবহাওয়া দফতর ও বিশ্ব আবহাওয়া সংস্থার দায়িত্বপ্রাপ্ত প্যানেলের তালিকা অনুযায়ী এর নাম দেয়া হয় ‘মোরা’। থ্যাইল্যান্ডের প্রস্তাবে এ নাম রাখা হয়।

সিটিজিসান.কম/ফয়সাল

Print This Post