সেঞ্চুরি মিস করে ব্যাট ছুড়ে মারলেন ক্রিস গেইল, কাটা যাবে ম্যাচ ফির ১০ শতাংশ

স্পোর্টস ডেস্ক | আপডেট : ৩১ অক্টোবর, ২০২০ শনিবার ১২:৫০ পিএম

অক্টোবর মাসের শেষ শুক্রবারের রাতটা পুরোপুরি মিশ্র অভিজ্ঞতার হয়ে রইলো ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইলের জন্য। ব্যাট হাতে এদিন গড়েছেন জোড়া কীর্তি, আবার এর বাইরে সাক্ষী হয়েছেন দুইটি নেতিবাচক ঘটনারও। যার একটি দলীয়, অন্যটি আবার ব্যক্তিগত পর্যায়ের।

রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচটিতে ৬৩ বলে ৯৯ রানের ইনিংস খেলেছেন গেইল। মাত্র ১ রানের জন্য সেঞ্চুরিবঞ্চিত হন তিনি। আইপিএলের প্রথম ব্যাটসম্যান হিসেবে দুইটি ৯৯ রানের ইনিংস খেললেন তিনি। ইনিংসের শেষ ওভারের চতুর্থ বলে বোল্ড হয়ে যাওয়ায় সেঞ্চুরি করতে পারেননি তিনি।

তবে ম্যাচটিতে সেঞ্চুরি করতে না পারলেও, ক্যারিয়ারে ছক্কার হাজার পূরণ করেছেন গেইল। আর্চারের ওভারে অষ্টম ছক্কা হাঁকানোর আগে কার্তিক ত্যাগির বলে লেগ সাইডের লম্বা বাউন্ডারি দিয়ে ছক্কা মেরে টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১ হাজার ছক্কার মালিক হয়েছেন গেইল।

ত্যাগির বোলিংয়ে ছক্কা মেরে হাজার পূরণ করার পর শেষ ওভারে আর্চারকেও ছক্কা মেরেছিলেন গেইল। ঠিক পরের বলেই দারুণ এক ইয়র্কারে তাকে বোল্ড করে দেন আর্চার। মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি মিসের হতাশাটা লুকাননি গেইল। ব্যাট মাটিতে আছড়ে ফেলেন তিনি। যা প্রায় ১৫ গজ দূরে গিয়ে পড়ে। তবে পরক্ষণেই আবার আর্চারের সঙ্গে হাত মেলান তিনি।

আউট হওয়ার পর গেইলের এমন অভিব্যক্তি মোটেও ভালোভাবে নেয়নি আইপিএল কর্তৃপক্ষ। টুর্নামেন্টের নীতিমালার ২.২ এর অধীনে লেভেল-১ পর্যায়ের অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে এটিকে। তাই শাস্তি হিসেবে তার ম্যাচ ফি’র ১০ শতাংশ কেটে রাখা হয়েছে এবং পরবর্তীতে যেন এমন না হয়, সেই সতর্কতাও দেয়া হয়েছে।

গেইলকে শাস্তি দেয়ার খবর জানিয়ে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ‘রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচে আইপিএলের কোড অব কন্ডাক্ট ভঙ্গ করায় কিংস এলেভেন পাঞ্জাবের ব্যাটসম্যান ক্রিস গেইলকে তার ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। তিনি লেভেল-১ পর্যায়ের অপরাধ করেছেন। এ অপরাধের বেলায় ম্যাচ রেফারির সিদ্ধান্তই চূড়ান্ত।’

মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি মিস করার পর ম্যাচটিও জিততে পারেননি গেইল ও তার দল পাঞ্জাব। গেইলের ৯৯ রানের সুবাদে ১৮৫ রান করেছিল পাঞ্জাব। জবাবে মাত্র ১৭.৩ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে গেছে রাজস্থান। এ জয়ের ফলে এখনও টুর্নামেন্টে টিকে রইল রাজস্থান। অন্যদিকে প্লে-অফের টিকিট পাওয়ার অপেক্ষা বেড়েছে পাঞ্জাবের।

সিএস

Print This Post