স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার দাবিতে চবি শিক্ষার্থীদের মানববন্ধন

চবি প্রতিনিধি | আপডেট : ১৯ অক্টোবর, ২০২০ সোমবার ০৫:০০ পিএম

বিভিন্ন বিভাগের স্থগিত পরীক্ষা ও ফলাফলের বিকল্প পাঁচ দফা দাবি জানিয়ে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা।

সোমবার (১৯ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার ও প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ‘করোনার কারণে গত ১৮ মার্চ থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। যার ফলে অনেক বিভাগের পরীক্ষা স্থগিত কিংবা মাঝপথে আটকে আছে। ইতোমধ্যে অনেক বিভাগে সেশনজট বেড়েছে।’

শিক্ষার্থীরা বলেন, ‘ইতোমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস এবং পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। কিন্তু আমরা পরীক্ষা দিতে না পারায় অনলাইন ক্লাসেও অংশ নিতে পারছি না। আমরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দিতে চাই।’

মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর পাঁচ দফা দাবি জানিয়ে স্মারকলিপি দেয় আন্দোলনকারী শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের পাঁচ দফা দাবিগুলো হলো—

১. যাদের পরীক্ষার রুটিন হয়েছিল, কিন্তু করোনার কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করায় পরীক্ষা শুরু করতে পারেনি, অবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে তাদের পরীক্ষার নতুন রুটিন ঘোষণা করে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা।

২.হলগুলো শুধুমাত্র পরীক্ষার্থীদের জন্য খুলে দেওয়া এবং অ্যাডমিট কার্ডের মাধ্যমে হলে প্রবেশের অনুমতি দেওয়া।

৩. হল খুলে না দিলেও নিজ নিজ বিভাগকে পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া।

৪. যাদের ২/৩/৪টি বা এর বেশি পরীক্ষা হয়ে গেছে তাদের ক্ষেত্রে শেষ হয়ে যাওয়া পরীক্ষাসমূহের মূল্যায়নকৃত গ্রেডের ভিত্তিতে ফলাফল প্রকাশ করা, যে পদ্ধতি পার্শ্ববর্তী দেশ ভারত ও পাকিস্তান অনুসরণ করেছে।

৫. পরীক্ষা ইস্যুতে আটকে না থেকে পরবর্তী বছরের ক্লাস অনলাইনে শুরু করা। যেভাবে ঢাবি, জাবিসহ অন্যান্য বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছে।

সিএস

Print This Post