বৃহস্পতিবার প্রচার হবে বঙ্গবন্ধু টানেল নিয়ে থিম সং

আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ৪:০৭ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক | আপডেটঃ ২৫ অক্টোবর, ২০২৩ বুধবার ০৪.০৬ পিএম

আগামী ২৮ অক্টোবর বঙ্গবন্ধু টানেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতিমধ্যে বঙ্গবন্ধু টানেল নিয়ে থিম সং ধারণ করা হয়েছে। এছাড়া চট্টগ্রামে বিভিন্ন অনুষ্ঠানমালা আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

‘তোরে পুতুলের মত করে সাজিয়ে’ ও ‘এই মুখরিত জীবনের চলার বাঁকে’সহ জনপ্রিয় গানগুলোর গীতিকার ড. আবদুল্লাহ আল মামুনের লেখা ও শিল্পী শাহরিয়ার খালেদের সুরে বাংলাদেশ টেলিভিশন ইতিমধ্যে বঙ্গবন্ধু টানেল নিয়ে ‘বাংলার মুকুটে যোগ হলো আরও এক রঙিন পালক’ শীর্ষক থিম সঙ্গীত ধারণ ও চিত্রায়ন করেছে।

গানটিতে কণ্ঠ দিতে সুদূর অস্ট্রেলিয়া থেকে দেশ ও প্রাণের টানে ছুটে এসেছেন শিল্পী ড. আবদুল্লাহ আল মামুন। আরও কণ্ঠ দিয়েছেন শিল্পী শাহরিয়ার খালেদ, অনুপমা মুক্তি, ডা. শর্মিলা বড়ুয়া, সাব্বির জামান ও গৌরি দাশ।

গানটি আগামী ২৬ অক্টোবর থেকে বিটিভিতে প্রচার করা হবে বলে জানিয়েছেন সুরকার শাহরিয়ার খালেদ।

উল্লেখ্য, পদ্মা সেতুর থিম সঙ্গীত ও রচনা করছিলেন ড. মামুন ও সুর দিয়েছিয়েন শিল্পী শাহরিয়ার খালেদ। গানটি প্রযোজনা করেছেন বিটিভির নির্বাহী প্রযোজক ইলন সফির।

কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেল পাল্টে দেবে পুরো দক্ষিণ চট্টগ্রামকে। এটি চালু হলে পর্যটনে যোগ হবে নতুন মাত্রা। ইকোনমিক জোনসহ শিল্প কারখানায় অঞ্চলটি সমৃদ্ধ হয়ে চীনের সাংহাইয়ের মতো বদলে যাবে বাংলাদেশের অর্থনীতি। কর্মসংস্থানের পাশাপাশি যোগাযোগব্যবস্থায় আসবে আমূল পরিবর্তন। এছাড়াও সংশ্লিষ্টদের মতে, তৈরি হবে নতুন নতুন বিনিয়োগের সম্ভাবনা।

টানেলটি ২৮ অক্টোবর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ ৩.৪ কিলোমিটারের এ টানেলটি পার হওয়া যাবে মাত্র ৫ মিনিটে।

প্রকল্পের বিবরণ অনুযায়ী, ৩৫ ফুট চওড়া ও ১৬ ফুট উঁচু দুটি টিউব ১১ মিটার ব্যবধানে নির্মাণ করা হয়েছে, যাতে ভারী যানবাহন সহজে টানেলের মধ্যদিয়ে চলাচল করতে পারে। নির্মাণাধীন টানেলের দৈর্ঘ্য হবে ৩.৪০ কিলোমিটার। এতে ৫.৩৫ কিলোমিটারের একটি অ্যাপ্রোচ রোড ও একটি ৭৪০ মিটার ব্রিজের পাশাপাশি মূল শহর, বন্দর এবং নদীর পশ্চিম দিককে এর পূর্ব দিকের সঙ্গে সংযুক্ত করবে।

সিএস

Print This Post Print This Post