স্মার্টফোন কিনতে শিক্ষাঋণ পাচ্ছে চবির সাড়ে ৩ হাজার শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক | আপডেট : ১০ নভেম্বর, ২০২০ মঙ্গলবার ০৩:৩০ পিএম

অনলাইনে পাঠদানের জন্য স্মার্টফোন কিনতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) শিক্ষা ঋণ পাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) তিন হাজার ৭৫০ জন শিক্ষার্থী। ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আবু তাহের এ তথ্য নিশ্চিত করেছেন।

তালিকাভুক্ত প্রত্যেক শিক্ষার্থীকে বিনা সুদে ৮ হাজার টাকা করে ঋণ দেবে ইউজিসি। এ ঋণ অধ্যায়নকাল থেকে সনদপ্রাপ্তির পূর্ব পর্যন্ত যেকোনো সময় সমান চার কিস্তিতে বা এককালীন পরিশোধ করতে পারবেন শিক্ষার্থীরা।

ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আবু তাহের বলেন, ‘শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে ব্যাংক হিসাবের মাধ্যমে আগামী মাসের ৩১ ডিসেম্বরের মধ্যে এই ঋণ প্রদান করবে ইউজিসি। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে ঋণসংক্রান্ত নোটিশ পাঠিয়ে দেয়া হয়েছে। এখন বিশ্ববিদ্যালয়গুলো যতো দ্রুত তাদের প্রক্রিয়া সম্পন্ন করবে তত দ্রুত শিক্ষার্থীরা ঋণ পাবে।’

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে গত ২৫ জুন ইউজিসির সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর এক সভায় অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত হয়। এরপর জুলাই থেকে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস শুরু হয়। এতে শিক্ষার্থীদের প্রতিবন্ধকতা দূর করার লক্ষ্যে গত বুধবার (৪ নভেম্বর) ইউজিসি’র এক ভার্চুয়াল সভায় দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অসচ্ছল শিক্ষার্থীকে বিনা সুদে ৮ হাজার টাকা করে ঋণ দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

সিএস

Print This Post