শাকিবের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ

নিজস্ব প্রতিবেদক | আপডেট : ২৯ জুন, ২০২০ সোমবার ১০:৩০ এএম

অনুমতি না নিয়ে চলচ্চিত্রে গান ব্যবহার করার দায়ে শাকিব খানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দায়ের হয়েছে। একই সঙ্গে বেসরকারি মোবাইল অপারেটর কোম্পানি রবির বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়।

রবিবার (২৮ জুন) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার ইউনিটে ক্ষতিপূরণ ও আইনি ব্যবস্থার দাবি জানিয়ে এ অভিযোগ দায়ের করা হয়।

মামলা সূত্রে জানা যায়, শাকিব খানের ‘পাসওয়ার্ড’ ছবিতে ‘পাগল মন’ নামের একটি গান ব্যবহার করেছেন। গানটি গেয়েছিলেন বর্ষীয়ান কণ্ঠশিল্পী দিলরুবা খান। গানের গীতিকার আহমেদ কায়সার ও সুরকার আশরাফ উদাস। বিষয়টি নিয়ে অভিযোগ দায়ের করেছেন গান সংশ্লিষ্টরা। একই সঙ্গে অভিযোগ দায়ের হয়েছে বেসরকারি মোবাইল অপারেটর কোম্পানি রবির বিরুদ্ধে।

গান প্রসঙ্গে কণ্ঠশিল্পী দিলরুবা খান গণমাধ্যমকে বলেন, অনুমতি ছাড়াই শাকিব খান তার পাসওয়ার্ড চলচ্চিত্রে ‘পাগল মন’ ব্যবহার করেছেন। আর এটি বাণিজ্যিকভাবে ব্যবহৃত হয়েছে। আবার মোবাইল অপারেটর কোম্পানি রবিও একই কাজ করেছে। যেহেতু আমরা শিল্পী, আমাদের গানের ওপর দিয়েই সংসার চলে। আমরা প্রথমে চেষ্টা করেছি যেহেতু বাণিজ্যিকভাবে তারা লাভবান হয়েছে, আমরা বসে সুরাহা করি। কিন্তু সুরাহা হয়নি। যার ফলে আমাদের আইনি পথে হাঁটতে হয়েছে।

অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করায় আমরা শাকিব খানকে আইনি নোটিশ দেই গত ফেব্রুয়ারিতে। এ নিয়ে শাকিব খানের সঙ্গে কথাও হয়েছিল। তিনি সমঝোতা করতে চেয়েছিলেন। কিন্তু পরে টাকার অঙ্কের কারণে সমঝোতা হয়নি— যোগ করেন তিনি।

জানা যায়, পাসওয়ার্ড’ ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছেন শাকিব খান ও মোহাম্মদ ইকবাল। আবদুল্লাহ জহির বাবুর চিত্রনাট্য নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। এতে অভিনয় করেছেন শাকিব খান, বুবলী, মিশা সওদাগর, অমিত হাসান প্রমুখ। দেশের ১৭৭টি সিনেমা হলে ছবিটি মুক্তি পেয়েছে। শাকিব খান প্রযোজিত দ্বিতীয় ছবি এটি।

প্রসঙ্গত, গত ৭ মার্চ শাকিব খান এবং গানটির বিপণন প্রতিষ্ঠান রবি’র কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে লিগ্যাল নোটিস পাঠানো হয়েছিল। তার কোনো সদুত্তর না দেয়ায় এবার সাইবার ক্রাইম ইউনিটে অভিযোগ দাখিল করা হলো।

সিটিজিসান ডটকম/সিএস

Print This Post