পেঁয়াজ কোষের প্র্যাকটিকাল’র পেঁয়াজ হাতিয়ে উধাও শিক্ষক

আপডেট: ১৫ নভেম্বর ২০১৯ ১১:৫১ পূর্বাহ্ন

নাজমুল হক, শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯, ১১:৪৭ এএম

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার পরই দেশে এক লাফে পেঁয়াজের দাম চলে গেছে ধরাছোঁয়ার বাইরে। পেঁয়াজের এই আকস্মিক মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে সারাদেশে। পেঁয়াজের মূল্যবৃদ্ধিকে কেন্দ্র করে সারাদেশে ঘটছে নানান অরাজকতা। এমনই এক অরাজকতার ঘটনা ঘটেছে দেশের একটি শিক্ষা প্রতিষ্ঠানে। প্রতিষ্ঠানটির একজন শিক্ষকের বিরুদ্ধে উঠেছে প্রতারণার আশ্রয় নিয়ে ১ কেজি পেঁয়াজ হাতিয়ে নেয়ার অভিযোগ।

eআরকির নিজস্ব সঙবাদদাতা দেবব্রত সাহা মারফত জানা গেছে, পেঁয়াজের কোষের প্র্যাকটিকাল করাবেন বলে ওই বায়োলজি শিক্ষক আগের দিন সব শিক্ষার্থীকে একটি করে পেঁয়াজ আনতে বলেন। যদিও শিক্ষার্থীরা জানিয়েছে, সিলেবাস এবং কারিকুলাম অনুযায়ী এই সময় এই প্র্যাকটিকালটি করানোর কথা ছিল না। পরের দিন ল্যাবে ওই শিক্ষক সব শিক্ষার্থীদের কাছে সাবধানে চামড়া ছাড়িয়ে নেয়ার কথা বলে সব পেঁয়াজ সংগ্রহ করেন। এরপরই পেঁয়াজসহ সম্পূর্ণ রূপে উধাও হয়ে যান শিক্ষক।

পেঁয়াজসহ শিক্ষক উধাওয়ের এই ঘটনায় উক্ত এলাকায় আতঙ্ক ও একটা থমথমে পরিবেশ বিরাজ করছে। সরেজমিনে থাকা আমাদের সংবাদদাতা জানান, পেঁয়াজ হারিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রায়ই দিশেহারা হয়ে পড়েছেন। এমন শোক সংবরণ করতে না পেরে পাগল প্রায় কয়েকজন শিক্ষার্থী দিগ্বিদিক ছোটাছুটি শুরু করেন। এই সময়ে দিগ্বিদিক ছোটাছুটি করতে দেখা যায় অভিভাবকদেরও। এর মধ্যে এক অভিভাবক আহাজারির সুরে জানান, ‘জমি বন্ধক রেখে ছেলেকে পেঁয়াজ কিনে দিয়েছিলাম। ভেবেছি, ছেলে পেঁয়াজের কোষের প্র্যাকটিকাল শিখে একদিন বড় পেঁয়াজ চাষী হবে। আমাদের অভাব কেটে যাবে। কিন্তু আমার একি হয়ে গেলো!’

আরেক শিক্ষার্থী জানান, জীবনের ঝুঁকি নিয়ে কাল রাতেই চট্টগ্রাম বন্দরে গিয়ে মিশর থেকে আসা পেঁয়াজের জাহাজ থেকে একটি পেঁয়াজ এনেছি। স্বপ্ন ছিলো পেঁয়াজের অ্যানাটমি শিখবো। কিন্তু স্যার এভাবে আমাদের স্বপ্নকে চুরমার করে দিবেন তা স্বপ্নেও ভাবিনি। আমরা এই ঘটনার সুষ্ঠ বিচার বা তদন্ত কোনটাই চাই না। আমাদের পেঁয়াজ ফিরিয়ে দিন।

পেঁয়াজ ও শিক্ষকের খোঁজে আমাদের সংবাদদাতা শিক্ষকের বাড়িতে গিয়ে শিক্ষকের স্ত্রীর কাছে এই ঘটনা সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, ঘটনা সত্য! আমার স্বামী এক কেজির মতো পেঁয়াজ এনেছেন। কিন্তু তিনি পেঁয়াজের বক্সটি আমাকে দেননি। বাসা থেকে ব্যাগপত্র গুছিয়ে আর ফিরবেন না বলে মঙ্গল গ্রহে চলে গিয়েছেন।

ই-আরকি
Print This Post Print This Post