বহির্নোঙরে ৬দিনে খালাস হয়নি পণ্যবাহী জাহাজ

আপডেট: ২০ জানুয়ারী ২০১৯ ৩:১৯ অপরাহ্ন

স্টাফ করেসপন্ডেন্ট | সিটিজিসান.কম

চট্টগ্রাম | ২০ জানুয়ারি ২০১৯, রবিবার ০৩:২০ পিএম |

অগ্রিম টাকা দিতে ব্যর্থ হওয়ায় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ‘গেøাাভিস ম্যাপল’ নামে একটি সিঙ্গাপুরের পতাকাবাহী একটি জাহাজের পণ্য খালাস বন্ধ রেখেছে লাইটার জাহাজ। এর ফলে জাহাজটিকে ক্ষতিপূরণ বাবদ প্রতিদিন গুণতে হচ্ছে দশ হাজার ডলার।

সুত্রে বলছে, গত ২২ ডিসেম্বর ভিয়েতনাম থেকে ৪৯ হাজার ৫০০ মেট্রিক টন পাথর নিয়ে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আসে জাহাজটি। পরে আমদানিকারক ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিংয়ের পক্ষ থেকে পণ্য খালাসে নিয়োজিত লাইটার জাহাজগুলোর অগ্রিম পাওনা পরিশোধে ব্যর্থ হয়। এই কারণে গত ১৪ জানুয়ারি থেকে জাহাজটির পণ্য খালাস বন্ধ রয়েছে।

এর আগে, অগ্রিম টাকার বিষয়টি জানিয়ে প্রতিষ্ঠান গ্রিসের ‘সি-ফ্রন্ট মেরিন এস,এ’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দফতরসহ সংশ্লিষ্ট বিভিন্ন দফতরে জরুরি ভিত্তিতে চিঠি পাঠিয়েছে জাহাজটির মালিক।

জানা গেছে, সাধারণত আমদানিকারক প্রতিষ্ঠান সম্ভাব্য পরিবহন বিলের ৬০ ভাগ অগ্রিম পরিশোধ করে। কিন্তু ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং তা করেনি। এতে ক্যারিয়ার প্রতিষ্ঠান লাইটার জাহাজ ভাড়া পরিশোধ করতে ব্যর্থ হয়। ফলে এই ক্যারিয়ারের অনুকূলে লাইটার জাহাজ বরাদ্দ দেয়া স্থগিত করা হয়। মূলত এ কারণে গেøাভিস ম্যাপল থেকে পণ্য খালাস বন্ধ হয়ে যায়।

বিষয়টি নিশ্চিত করে কাদেরীয়া এন্টারপ্রাইজের ম্যানেজার মো. শাহজাহান বলেন, ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিংয়ের কাছে জাহাজের ভাড়া বাবদ তিন কোটি টাকারও বেশি পাওনা রয়েছেন। ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং থেকে টাকা না পাওয়ায় তারা ডবিøউটিসিকে টাকা দিতে পারছে না। ডবিøউটিসি লাইটার জাহাজ মালিকদের টাকা দিতে পারছে না। ফলে ডবিøউটিসি তাদের নামে লাইটার জাহাজ বরাদ্দ দেয়া বন্ধ করে দিয়েছে।

চট্টগ্রাম বন্দরের সচিব মোহাম্মদ ওমর ফারুক বলেন, বহির্নোঙরে পণ্যবাহী লাইটার জাহাজ পণ্য খালাসের বিষয়ে চট্টগ্রাম বন্দরের কোনো সম্পর্ক নেই। এতে আমদানিকারকদেরকে বন্দরের জন্য জাহাজ ভাড়া করতে গিয়ে সমস্যায় পড়তে হয়। এটা সম্পূর্ণ তাদের ব্যবসায়িক লেনদেন।

সিএস/সিএম/এসআইজে

Print This Post Print This Post