পৈত্রিক জমি হারিয়ে সড়ক অবরোধের হুমকি দিলেন ‘জজ’

আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৯ ৯:০৯ অপরাহ্ন

শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০৪:১০পিএম

রাঙামাটি প্রতিনিধি : পৈত্রিক জমি হারিয়ে সড়ক অবরোধের হুমকি দিয়েছেন রাঙামাটির সাবেক এক যুগ্ন জেলা জজ। ক্ষমতাসীন দলের তিন নেতা ক্ষমতার দাফট দেখিয়ে আদালত ও থানার নিষেধাজ্ঞা উপেক্ষাকরে সাবেক এই জজের বাবার জমি দখল করে নেয় একটি দখলদার চক্র। শুক্রবার সরকারি বন্ধের দিন রাঙামাটি শহরে প্রকাশ্যে দখলকরে নেয়া ওই জমির মূল্য কোটি টাকার অধিক। শনিবার (১৪ সেপ্টেম্বর) সকালে এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ তোলেন রাঙামাটির সাবেক যুগ্ন জেলা জজ ও রাঙামাটি জেলা জজ আদালতের আইনজীবি এডভোকেট দীপেন দেওয়ান।

শহরের মন্ত্রী পাড়ার নিজ বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে দীপেন দেওয়ান তার পৈত্রিক সম্পত্তি ফিরে পেতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ ও হস্তক্ষেপ কামনা করেন। বাবার এই জমি ফিরেপেতে ব্যর্থহলে স্থানীয় জনগণকে নিয়ে সড়কে অবরোধসহ কঠোর আন্দোলনের করবেন বলে মৃদু ভাষায় হুমকি দেন।

দীপেন দেওয়ান অভিযোগ, শহরের কলেজ গেইট এলাকায় সড়কের পাশে তার বাবার রেখে যাওয়া জমিটি তাদেরই দখলে আছে। সেই জমির ওপর নির্মিত দোকান থেকে নিয়মিত ভাড়াও নেন তিনি। তবে জনৈক ডাঃ একে দেওয়ানের মেয়ের জামাই হঠাৎ করে এসে সেই জমিটি নিজেদের বলে দাবি করেন। এরপর তা আদালতে গড়ায়। এরই মধ্যে ক্ষমতাসীনদলের তিন নেতার মাধ্যমে ওই জমিটি প্রকাশ্যে দখল করে নেন একে দেওয়ানের মেয়ের জামাতা।

দীপেন বলেন, পেশি শক্তির জোরে আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এবং প্রাণনাশের হুমকি দিয়েই জমিটি দখলে নিয়ে তারা। আগামী সোমবারের মধ্যে রাঙামাটি শহরের কলেজ গেটে বেদখল হওয়া জমি উদ্ধার ও দখলদার ৩ আওয়ামীলীগ নেতাকে গ্রেফতার করা না হলে মঙ্গলবার থেকে রাঙামাটি- চট্টগ্রাম সড়ক অবরোধ করা হবে বলে জানান।

সাবেক যগ্ম জজ ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ ধর্মবিষয়ক সম্পাদক এ্যাডভোকেট দীপেন দেওয়ান শনিবার সকালে নিজ বাসায় এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

কলেজ গেটের বাসিন্দা জেলা যুবলীগের সহ সভাপতি শহিদুল ইসলাম স্বপন, পাঠচক্র বিষয়ক সম্পাদক মো. মনিরের, স্থানীয় যুবলীগ নেতা মো. মোকাররম হোসেনের নেতৃত্বে কলেজ গেট পাহাড়িকা বাস কাউন্টারের পাশে ১৪৪ ধারা ভঙ্গ করে জমি বেদখল করে দোকান নির্মাণ করা হয়। বেদখলের বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানানোর পরও কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

দীপেন দেওয়ান বলেন, ১৯৮০ পূর্ববর্তী সময়ে জমিটি তার বাবা সুবিমল দেওয়ানের বন্দোবস্তি ছিল। পরবর্তী জমিটি রাঙামাটি শহর পরিকল্পনার আওতায় পড়লে বন্দোবস্তি বাতিলের সিদ্ধান্ত হলেও জমিটি বর্তমানে আমাদের দখলে আছে। কিন্তু কয়েক বছর ধরে জমিটির মালিকানা দাবী করছে প্রয়াত ডা. একে দেওয়ান। এ নিয়ে উচ্চ আদালতে মামলা নিষ্পত্তির পর আমাদের পক্ষে রায় দেয় আদালত।

কিন্তু সম্প্রতি কয়েক দিন থেকে একে দেওয়ানের জামাতা অব. সেনা কর্মকর্তা মো. আবু ইসহাক ইব্রাহিম জমিটি বেদখলের চেষ্টা শুরু করে। এক পর্যায়ে তিনি স্থানীয় আওয়ামীলীগ নেতাদের সহায়তায় জোর করে বেদখল করছে উল্টো প্রাণনাশের হুমকি দিচ্ছে। অথচ এ জমি বিরোধ নিয়ে ঐ এলাকায় ১৪৪ ধারা জারি করা আছে। সবকিছু ভঙ্গ করে এ বেদখল করা হচ্ছে। এ অবস্থায় থাকলে পাহাড়ে কোন ভুমি মালিক তাদের ভুমি রক্ষা করতে পারবে না। সুষ্ঠ বিচার প্রতিষ্ঠার স্বার্থে আগামী সোমবারের মধ্যে যদি বেদখল হওয়া জমি উদ্ধার ও দখলদার ৩ আওয়ামীলীগ নেতাকে গ্রেফতার করা না হয় তাহলে মঙ্গলবার হতে তারা রাঙামাটি-চট্টগ্রাম সড়ক অবরোধ করবে।

প্রসঙ্গত গত শুক্রবার সকালে কলেজ গেট পাহাড়িকা বাস কাউন্টারের পাশে একটি কাঠের দোকান নির্মাণকে কেন্দ্র করে এ উত্তেজনা দেখা দেয়। একপক্ষ কাজ করতে গেলে অপর পক্ষ গিয়ে বাধা দেয়। পরে পুলিশ গিয়ে বির্তকিত স্থানে নোটিশ টানায়। সে নোটিশ শুক্রবার রাতে ছিড়ে ফেলে দিয়ে দোকান নির্মাণ করে দখলদাররা।

কোতয়ালী থানার ওসি মীর জাহেদুল হক বলেন, বিরোধপূর্ণ এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার জন্য পুলিশের কাছে আদালতের একটি আদেশ এসেছে। শুক্রবার শনিবার বন্ধ গেল। এর ভিতরে কলেজ গেটের বিরোধপুর্ণ ভুমি নিয়ে কে আইন ভঙ্গ করল তা তদন্ত করে পুলিশ প্রতিবেদন দেবে।##

Print This Post Print This Post