মেহেদীবাগে সাদার্ন ইউনিভার্সিটির ভর্তি কার্যক্রম বন্ধের নির্দেশ

চট্টগ্রাম :
চট্টগ্রাম নগরীর মেহেদীবাগে প্রতিষ্ঠিত বেসরকারি সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের সব ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ইউজিসি সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রারের বরাবরে প্রেরণ করেছে।

চিঠিতে সাদার্ন বিশ্ববিদ্যালয় অননুমোদিত ক্যাম্পাসে খোলার অভিযোগ, বোর্ড ট্রাস্ট্রিজের দ্বন্ধ ও আদালতে কয়েকটি মামলা বিচারাধীন থাকায় বিশ্ববিদ্যালয়টির ওপর ভর্তি কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা জারি করা হয়েছে বলে ইউজিসি সূত্র জানায়।

সূত্রে বলা হয়, সাদার্ন ইউনিভার্সিটি ঘিরে উদ্ভূত বিষয়াবলী তদন্ত করে এ বিষয়ে প্রতিবেদন জমা দেয়ার জন্য শিক্ষামন্ত্রণালয় থেকে একটি চিঠি প্রেরণ করে নির্দেশনা দেয়া হয় মঞ্জুরী কমিশনকে। এর পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়টির সকল ক্যাম্পাসে ভর্তি কার্যক্রম বন্ধের নির্দেশ দেয়া হয়।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের বিশ্ববিদ্যালয় অনুবিভাগের উপসচিব (বেসরকারি বিদ্যালয়) জিন্নাত রেহানা বলেন, সাদার্ন ইউনিভার্সিটির সবকটি ক্যাম্পাস অননুমোদিত। এ নিয়ে আদালতে মামলা রয়েছে। এছাড়া বোর্ড ট্রাস্টিজ নিয়ে দ্বন্দ্বের ফলে শিক্ষার্থী ভর্তি নিয়ে দুটি গ্রুপ মুখোমুখি অবস্থানে রয়েছে।

তাই ইউজিসিকে এসব বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তদন্ত সপন্ন ও মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়টির সব ক্যা¤পাসে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বন্ধের জন্য নির্দেশ দিতে ইউজিসিকে বলা হয়েছে। সে মোতাবেক ইউজিসি ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবরে চিঠি পাঠিয়েছে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়টির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মোজাম্মেল হক বলেন, বোর্ড ট্রাস্ট্রিজের দ্বন্ধ আছে ঠিকই। আদালতে মামলাও আছে। তবে এ নিয়ে ইউজিসির পাঠানো চিঠি নিয়ে আমরা অবগত নই। ভর্তি কার্যক্রম বন্ধের নির্দেশনা বিষয়ক কোনোরকম চিঠি আমরা এখনো হাতে পাইনি।