বন্দরে খালি কন্টেইনার থেকে বাংলাদেশি যুবক উদ্ধার

sm20161020221223

অনলাইন ডেস্ক :: ভারতের ভিশাখাপতনম বন্দরে একটি খালি কন্টেইনার থেকে বাংলাদেশি এক যুবককে উদ্ধার করা হয়েছে। যুবকের নাম রোহান। ভারতীয় পুলিশের তত্ত্বাবধানে কিং জর্জ হাসপাতালে চিকিৎসাধীন।

১২ দিন আগে চট্টগ্রাম বন্দর ছেড়ে যাওয়া সিনার বাটাম নামে একটি জাহাজের খালি কন্টেইনারটিতে রোহান নামে ওই যুবক ঢুকে পড়ে বলে ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে। তিনি ঢাকায় শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের কারিগর হিসেবে কাজ করতেন বলে ভারতীয় একটি টিভি সাক্ষাৎকারে জানিয়েছেন।

বৃহস্পতিবার এ বিষয়ে ভারতের দ্যা হিন্দু ও দ্যা নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। ভারতের তেলেগু ভাষার টিভি নাইনেও রোহান হোসেনের সাক্ষাৎকারও প্রকাশ করা হয়েছে।

এসব গণমাধ্যমের সংবাদে বলা হয়েছে রোহান হোসেন চট্টগ্রাম বন্দর থেকে ওই খালি কন্টেইনারে উঠেছিল এবং কমপক্ষে ১২ দিন পর তার সন্ধান পাওয়া গেছে।

এ বিষয়ে জানতে বিশাখাপতনম ওয়ান টাউন পুলিশ স্টেশনে যোগাযোগ করা হলে সেখানকার একজন কর্মকর্তা বলেন, রোহান হোসেনের বাড়ি মুন্সিগঞ্জের বিক্রমপুরে।
তার অবস্থার উন্নতি হয়েছে উল্লেখ করে ওই কর্মকর্তা বলেন, দ্রুত পুরোপুরি সুস্থ হয়ে উঠবে রোহান। তারপর তাকে বাড়ি পাঠানোর ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে কথা বলার জন্য চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো.জাফর আলম, পরিচালক পরিবহন গোলাম সরওয়ারকে একাধিকবার কল দেওয়া হলেও রিসিভ করেননি। পরে টার্মিনাল ম্যানেজার মো.সরওয়ারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ বিষয়ে আমি কিছু জানি না। কোন মন্তব্য করতেও রাজি হননি তিনি।

বন্দর কর্তৃপক্ষের দায়িত্ব অবহেলার কারণেই এ ধরনের ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আহসানুল হক।

তিনি বলেন, একটি কন্টেইনার জাহাজে উঠার পর এমএলও জানতে পারে। কন্টেইনার বন্দর গেইট দিয়ে প্রবেশ করার সময় নিরাপত্তা বাহিনী দেখার কথা। এরপর পরিবহন বিভাগ দেখে সম্মতি দিলেই কন্টেইনার জাহাজে উঠে। এক্ষেত্রে বন্দর কর্তৃপক্ষের যথেষ্ট অবহেলা আছে।

এর আগে ২০১১ সালের এপ্রিল মাসে চট্টগ্রাম বন্দরের ইয়ার্ডে রাখা একটি খালি কন্টেইনারে ঢুকে আটকা পড়েন দ্বীন ইসলাম ও আল আমিন নামের দুই বন্দর শ্রমিক। জাহাজটি সিঙ্গাপুর পৌঁছানোর পর আল আমীনের লাশ ও দ্বীন ইসলামকে জীবিত উদ্ধার করা হয়।পরে দ্বীন ইসলামে দেশে ফিরিয়ে আনা হয়।-বাংলানিউজ

সিটিজিসান.কম/রবি