দুর্গোৎসবের শেষ মুহূর্তে চট্টগ্রামে ব্যস্ততায় কারিগররা

চট্টগ্রাম :
বন্দর নগরী চট্টগ্রামে শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে শেষ মুহূর্তের প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে প্রতিমা তৈরির কারিগররা। শুধু প্রতিমা তৈরি নয়, বিশাল বাজেটের বিভিন্ন থিমের আদলে পাড়ায় পাড়ায় তৈরি হচ্ছে বিভিন্ন প্রতিমা মন্ডপও। এবার চট্টগ্রামে দুই হাজারের মতো পূজা অনুষ্ঠিত হবে।

আর কয়েকদিন পরেই দেবীর বোধনের মধ্য দিয়ে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। পূজা শুরুর আগেই বুঝিয়ে দিতে হবে প্রতিমা। পূজার সময় যতই ঘনিয়ে আসছে, ততই কপালে চিন্তার রেখা ফুটে উঠছে প্রতিমা তৈরির কারিগরদের। সেই কারণে শেষ মুহূর্তের প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎ শিল্পীরা। রং আর তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে দুর্গার এক একটি রূপ্য।

নগরীতে পাড়ায় পাড়ায় অনুষ্ঠিত হয় বড় বাজেটের থিম নির্ভর পূজা।এবার ও তার ব্যতিক্রম নয়। ঐতিহ্য ধরে রেখে বিভিন্ন থিমের আদলে আকর্ষণীয় সাজে সাজানো হচ্ছে পূজা মণ্ডপ গুলো। তবে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন পূজা উদযাপন পরিষদের নেতারা। পূজা উদযাপন পরিষদের তথ্যমতে, এবছর চট্টগ্রাম মহানগরীর ২শ ৬৬টি এবং জেলার ১৪টি উপজেলায় ১৫শ ২১টি মণ্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা।