সৌদির ১১ রাজপুত্র আটক

7

অনলাইন ডেস্ক : সৌদি আরবের ১১ রাজপুত্র, চার মন্ত্রী এবং ডজনখানেক সাবেক মন্ত্রীকে আটক করা হয়েছে।

শনিবার সন্ধ্যায় যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে প্রধান করে সৌদি বাদশাহ সালমান একটি দুর্নীতি দমন কমিটি গঠন করেন। এর কয়েক ঘণ্টার মধ্যেই দেশটির এসব প্রভাবশালী ব্যক্তিদের আটক করা হয়।

আটকদের নাম এবং তাদের কেন আটক করা হয়েছে, তা এখনও স্পষ্ট করেনি সরকার। তবে কমিটি জানিয়েছে, ২০০৯ সালে সৌদি আরবে যে বন্যা হয়েছিল এবং ২০১২ সালে মার্স ভাইরাস ছড়িয়ে পড়েছিল, তা নতুন করে তদন্ত করছে সরকার।

এসব ব্যক্তিদের আটকের পাশাপাশি সৌদি ন্যাশনাল গার্ড এবং নৌবাহিনী প্রধানের পদেও রদবদল এনেছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তিনি ন্যাশনাল গার্ডমন্ত্রী প্রিন্স মিতেব বিন আব্দুল্লাহকে এবং নেভি কমান্ডার এডমিরাল আব্দুল্লাহ বিন সুলতান বিন মোহাম্মদ আল সুলতানকে বরখাস্ত করেছেন।

তবে তাদের কেন পদচ্যুত করা হয়েছে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো কারণ ব্যাখ্যা করা হয়নি।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, দুর্নীতি দমন কমিটির প্রধান হিসেবে যুবরাজ মোহাম্মদ বিন সালমান চাইলে যে কাউকে আটক কিংবা যে কারও ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার ক্ষমতা পেয়েছেন।

তার এই কমিটির সদস্য হিসেবে থাকবে দ্য মনিটরিং অ্যান্ড ইনভেস্টিগেশন কমিশনের চেয়ারম্যান, জাতীয় দুর্নীতিবিরোধী কর্তৃপক্ষের চেয়ারম্যান, জাতীয় অডিট ব্যুরোর প্রধান, অ্যাটর্নি জেনারেল এবং রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থার প্রধান।
সুত্র : বিবিসি ও আল আরাবিয়্যা।