সৌদিতে যুবরাজের শিরশ্ছে কার্যকর

download

অনলাইন ডেস্ক :: মঙ্গলবার দেশটির রাজধানী রিয়াদে হত্যার দায়ে সৌদি আরবে তুর্কি বিন সৌদ আল কবির নামে যুবরাজের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে কোথায় এবং দিনের কোন সময়ে যুবরাজের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে- তার বিস্তারিত ওই বিবৃতিতে জানানো হয়নি।

এতে বলা হয়েছে, ৩ বছর আগে রিয়াদে এক ব্যক্তিকে গুলি করে হত্যার দায়ে যুবরাজ সৌদ আল কবিরের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ৩ বছর আগে আদেল বিন সোলাইমান বিন আবদুল করিম আল মুহইমিদ নামে সহকর্মীকে গুলি করে হত্যা করেন যুবরাজ সৌদ আল কবির। ওই হত্যাকাণ্ডের পর রাজ পরিবারের নিরাপত্তারক্ষীরা যুবরাজকে আটক করেন। এরপর রাজপরিবারের উপদেষ্টা পরিষদের সদস্যের অন্তর্ভুক্তিতে গঠিত তদন্ত দল এই হত্যাকাণ্ডের বিষয়টি পর্যালোচনা করে।

প্রাথমিক তদন্তে যুবরাজ দোষী সাব্যস্ত হওয়ার পর বিষয়টি সৌদি আরবের সাধারণ আদালতে পাঠানো হয়। সেখানকার বিচারক যুবরাজকে দোষী করে এক আদেশ দেন। পরে আপিল বিভাগ ও উচ্চ আদালত সেই আদেশ জারি রাখে। সর্বশেষ চলতি মাসে উচ্চ আদালতের রুলের বিষয়ে রাজকীয় আদালত বিশেষ আদেশ জারি করে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, যুবরাজের মৃত্যুদণ্ড কার্যকরের মধ্য দিয়ে চলতি বছরে সৌদি আরবে ১৩৪ জনের শিরশ্ছেদ কার্যকর করা হলো। তবে সৌদি রাজ পরিবারের সদস্যের শিরশ্ছেদের ঘটনা একেবারেই অস্বাভাবিক।

সিটিজিসান.কম/শিশির