বিএফডিসির অভিযান : কয়লারমুখে আড়াইশ কেজি মাছ আটক

সোমবার, ৯ সেপ্টেম্বর ২০১৯, ০৮:০৮ পিএম

নাঈম ইসলাম মুন্না, রাঙামাটি-
খাগড়াছড়ির কয়লারমুখ সীমান্ত থেকে আড়াইশো কেজি বিভিন্ন প্রজাতির মাছ আটক করেছে রাঙামাটি বিএফডিসি। তবে অভিযান টেরপেয়ে পালিয়ে যাওয়ায় ওই পাচারকারীদের কাউকে আটক করতে পারেনি অভিযান দল। আটককরা মাছগুলোর বর্তমান বাজারমূল্য এক লাখ টাকা। এমনটাই জানালেন বিএফডিসি রাঙামাটির মাঠ কর্মকর্তারা।

রাঙামাটি বিএফডিসি’র ব্যবস্থাপক লেঃ কমান্ডার মো. তৌহিদুল ইসলাম জানান, কয়লার মুখ এলাকাটি রাঙামাটিতে থেকে বেশ কয়েক ঘন্টার পথ। রোববার সন্ধ্যারাতে সোর্সেও কাছ থেকে মাছ পাচারের খবর পাই। এরপরই গভীর রাতে আমি নিজেই একটি দলনিয়ে খাগড়াছড়ির কয়লারমূখ এলাকায় অভিযান শুরু করি। সেখানে গিয়ে বিজিবির সাহায্য নেই। এরপর কয়লারমুখ এলাকায় পাচারের জন্য প্যাকেটজাত করা অবস্থায় প্রায় আড়াইশ কেজি বিভিন্ন প্রজাতির মাছ আটক করে রাঙামাটিতে নিয়ে আসি।

তিনি জানান, কাপ্তাই হ্রদ থেকে অবৈধভাবে মাছধরে বাহিরে পাচার করছিলো একটি সংঘবদ্ধ চক্র। সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে দেশের বিভিন্ন স্থানে কার্প জাতীয়সহ প্রজাতির মাছ পাচার করছে একটি। বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন বিএফডিসি’র, রাঙামাটি নিজস্ব লোকবল কম থাকার সুযোগে চক্রটি রাঙামাটি-খাগড়াছড়ির বিভিন্ন স্থান দিয়ে মাছ পাচার করছে। বেশ কিছুদিন ধরে বিএফডিসির মৎস্য অবতরণ ঘাটে কার্প জাতীয় মাছ কম আসে। যার ফলে এই প্রজাতির মাছ থেকে রাজস্ব আয়ও আশানুরূপ আসছে না। তবে এখন থেকে এ দুষ্টচক্রের বিরুদ্ধে বিএফডিসির অভিযান নতুনভাবে শুরু হলো। ##

Leave a Reply