বাইরের নীতি-নির্ধারকরা জানে না চট্টগ্রামের ভৌগলিক অবস্থা -চসিক মেয়র

সোমবার, ৯ সেপ্টেম্বর ০১৯, ০৫:০১ পিএম

সাদেক মো. আজিজ ::
চট্টগ্রাম সিটিকর্পোরেশনের মেয়র আজম নাছির উদ্দীন বলেছেন, চট্টগ্রামের বাইরের অবস্থানকারী নীতি-নির্ধারকগণ চট্টগ্রামের ভৌগলিক অবস্থা সম্পর্কে অনুধাবন করতে পারেন না। এ নগরীতে একদিকে সমুদ্র, আরেক দিকে নদী, আরেক দিকে পাহাড়ী এলাকা। শহরের কোনো কোনো এলাকা নদী ও সমুদ্রের পানিতে দু’বার নিমজ্জিত হয়। আর অতি বর্ষনের বালু গঠিত পাহাড় ধ্বসে পাহাড়ী পাদদেশে বসবাসকারী লোকজন ক্ষতিগ্রস্ত হয়। জলবায়ু পরিবর্তনের বিপদাপন্নতা চূড়ান্তকরণ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মেয়র নাছির আরও বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী নাগরিকরা জলবায়ু পরিবর্তনের কারণে কি পরিমান অসুবিধার সম্মুখীন হয়, উপস্থিত আপনারা নিশ্চয় জানেন।

নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত কর্মলাশার উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি এবং বাংলাদেশ সরকার যৌথভাবে শহর এলাকার দরিদ্র সম্প্রদায়ের জলবায়ু সহিষ্ণুতা তৈরিতে কাজ করছে। এই কার্যক্রমের মূল লক্ষ্য হল অবকাঠামো উন্নয়নে বিনিয়োগের মাধ্যমে দারিদ্র বিমোচন ও মৌলিক সেবার মান উন্নয়ন করা। পাঁচ বছর মেয়াদী দারিদ্র বিমোচন কর্মসূচি জীবিকা এবং নিরাপদ জীবন উপহার দিতে ক্রমাগত প্রচেষ্টা চালাচ্ছে।

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় এডিপিসি’র গবেষনা সহযোগী মো. আসিফ রাফসান প্রকল্পের সারসংক্ষেপ উপস্থাপন করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের সহকারী প্রফেসর এস এম কামরুল হাসান চূড়ান্ত ফলাফল উপস্থাপন করেন। ##

Leave a Reply