পথশিশুদের পাশে চমেকের সন্ধানীয়ানদের রাত-দিন

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৩০ পিএম

নিজস্ব প্রতিবেদক : পিরিয়ডকে ‘ট্যাবু’ ভাবার মানসিকতা দূূর করার লক্ষ্যে জনসচেতনতায় নিরলসভাবে কাজ করছে সন্ধানীর একঝাঁক স্বেচ্ছাসেবী। একইভাবে নারীর জন্য নিরাপদ ও স্বাস্থ্যকর বাংলাদেশ গড়ার লক্ষ্যে জন্মলগ্ন থেকে সংগঠনটি কাজ করে যাচ্ছে। যার কারণে সন্ধানীর ঝুলিতে যুক্ত হয়েছে স্বাধীনতা পদকের মত সম্মান।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় নগরের সন্ধানী কর্মকান্ডের ধারাবাহিকতায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ইউনিটের ‘উপলব্ধি ফাউন্ডেশন’ নামক এক পথশিশুদের সংগঠনে একটি Menstrual health awareness & general eye test প্রোগ্রামের আয়োজন করা হয়।

জানা গেছে, এ প্রোগ্রামের মাধ্যমে ১২-১৮ বছর বয়সী কিশোরী মেয়েদের মাঝে তাদের মাসিক চলাকালীন সময়ে নিজেদের পরিষ্কার পরিচ্ছন্নতা রক্ষা ও নিরাপদ স্যানিটারি প্যাড ব্যবহারের গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়। একই সঙ্গে এসময়ে কিশোরী মেয়েদের শারীরিক ও মানসিক পরিবর্তনের কারণ, তাদের মাসিক সংক্রান্ত বিভিন্ন সমস্যা ও তার সমাধান নিয়েও আলোচনা করে সন্ধানীর স্বেচ্ছাসেবীরা।

এ প্রসঙ্গে আলাপকালে সন্ধানীর স্বেচ্চাসেবীরা বলেন, আমাদের সমাজের মেয়েদের মাসিক বিষয়ে বিদ্যমান অনুন্নত, কুসংস্কারাচ্ছন্ন ও মন-মানসিকতার পরিবর্তনে সকলের সহযোগিতায় প্রচেষ্টা মিলবে।

সে সময় প্রোগ্রামে উপস্থিত ৬২ জন বাচ্চার জেনারেল আই স্ক্রিনিং টেস্ট করা হয় এবং বাচ্চাদের চোখের যতেœর বিষয়ে তাদের পরামর্শ দেয়া হয়।

অনুষ্ঠান শেষে মেয়েদেরকে স্বাস্থ্যসম্মত স্যানিটারি প্যাড উপহার দেয়া হয়েছে।