সাগরে ৬৫দিন মাছ ধরার নিষেধাজ্ঞা/ ঢাকা-চট্টগ্রাম সড়ক অবরোধ/ ৭দিনের আল্টিমেটাম

অনলাইন | সিটিজিসান.কম

চট্টগ্রাম | ০৯ জুন ২০১৯, সোমবার ১২.২৫ পিএম |

চট্টগ্রাম: সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে প্রতিবাদে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছেন চট্টগ্রামের ৩৮ জেলে পল্লীর বাসিন্দারা।

রোববার (০৯ জুন) সকাল ১০টা থেকে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার বাংলাবাজার বাইপাস এলাকায় মহাসড়কে অবস্থান নিয়েছেন তারা। প্রচন্ড বৃষ্টির মধ্যে নারী শিশুসহ রাস্তায় অবস্থান নিয়েছেন প্রায় হাজারের ওপর জেলে।

এ ঘটনায় চট্টগ্রাম-কক্সবাজার থেকে ঢাকাগামী সকল ধরনের যানচলাচল ঢাকা বন্ধ রয়েছে।

পূর্ব ঘোষিত কর্মসূচি হিসেবে চট্টগ্রাম নগরী থেকে সীতাকুন্ড উপজেলা পর্যন্ত ৩৮টি জেলে পল্লীর বাসিন্দারা রাস্তার একপাশে জড়ো হন। পরে পুলিশ এসে তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে সাড়ে ১০টার দিকে তারা রাস্তার দুপাশেই অবস্থান নেন।

প্রতিবছর ২৩ মে থেকে ২৩ জুলাই মোট ৬৫ দিন সাগরে মাছ ধরার সরকারি নিষেধাজ্ঞা থাকে। অন্যান্য বছর এই সময়টায় ছোট কাঠের নৌকার জেলেরা মাছ ধরতে পারত। কিন্তু এ বছর এসব ছোট ছোট নৌকার ক্ষেত্রেও কঠোর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ফলে, দীর্ঘ দুই মাস জীবনজীবীকার ওপর চরম প্রভাব পড়ার আশংকা রয়েছে।

এর আগে গত ১ জুন সাগরে মাছ ধরার সরকারি নিষেধাজ্ঞার প্রতিবাদ চট্টগ্রাম প্রেসক্লাবে উত্তর চট্টলা উপকূলীয় মৎস্যজীবী জলদাস সমবায় কল্যাণ ফেডারেশন এক সংবাদ সম্মেলন করে।

ফেডারেশনের সভাপতি লিটন জলদাস বলেন, ৭ দিনের মধ্যে এই সমস্যার সমাধান না হলে ৯ জুন থেকে মহাসড়ক অবরোধ করা হবে। তারই অংশ হিসেবে আজ রাস্তায় অবস্থান নিয়েছেন জেলেরা।

সিএস/সিএম/এসআইজে