সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে ত্রুটি ছিল: সিইসি

অনলাইন | সিটিজিসান.কম

ঢাকা | ৩০ জানুয়ারি ২০১৯, বুধবার ১২:৪৫ পিএম |

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে ভুলত্রুটি ছিল বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। পাশাপাশি আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম ব্যবহারে যেন কোনো ত্রুটি না হয়, সেদিকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

বুধবার সকালে আগারগাঁওয়ের ইটিআই ভবনে এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। পঞ্চম উপজেলা নির্বাচন পরিষদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষকদের এবং ইভিএম ব্যবহারে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

সিইসি বলেন, একাদশ নির্বাচনে ছয়টি নির্বাচনী এলাকায় আমরা ইভিএম ব্যবহার করেছি। দুর্ভাগ্যজনক হলেও সত্যি, সেটি কোথাও কোথাও ভুলত্রুটি ছিল, অসুবিধা ছিল। নতুন একটা পদ্ধতি বলেই হয়তো এমনটি হয়েছে। তবু আপনাদের সাবধানতা, সতর্কতা যদি আরও বেশি থাকত, তা হলে ভুলগুলো এড়িয়ে যাওয়া যেত।

নুরুল হুদা বলেন, জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের কী ভুল ছিল, সেগুলো শনাক্ত করতে হবে। সেগুলো সংশোধন করতে হবে।উপজেলা নির্বাচনে যেন সেই অনিয়ম না হয়, সেদিকে সজাগ থাকতে হবে।

ইভিএম সঠিকভাবে ব্যবহার করতে পারলে নির্বাচনে যে অনিয়ম হয়, ত্রুটি হয় তার বেশিরভাগই বন্ধ হয়ে যাবে বলেও জানান সিইসি। এ সময় নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

সিএস/সিএম/এসআইজে