ফটোবাংলা এজেন্সি’র যাত্রা শুরু

অনলাইন | সিটিজিসান.কম

ঢাকা | ১১ জানুয়ারি ২০১৯, শুক্রবার ১০:৩৫ পিএম |

যাত্রা শুরু করলো নতুন বার্তাসংস্থা ফটো বাংলা এজেন্সি-পিবিএ। এ উপলক্ষ্যে সংস্থাটির উত্তরা কার্যালয়ে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ফিতা ও কেক কেটে পথচলার শুভ সূচনা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ।

বিশেষ অতিথি ছিলেন- চিত্রনায়ক, ‘নিরাপদ সড়ক চাই’ এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ এবং লায়ন সেলিমা আজিজ।

অন্যান্য গন্যমান্য ব্যক্তির উপস্থিতিতে এই তিন অতিথি সকাল ১০.৩০ মিনিটে উদ্বোধনী ফিতা ও কেক কাটেন।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন পিবিএ’র সম্পাদক জাহিদ ইকবাল। তিনি তার বক্তব্যে উপস্থিত অতিথিদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে দেশব্যাপী সাংবাদিক নিপিড়নের বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, ‘পিবিএ বস্তুনিষ্ঠ সাংবাদিকতার চর্চা করবে’।

প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ বলেন, ‘দেশকে এগিয়ে নিতে হলে সাংস্কৃতিকভাবেই এগিয়ে যেতে হবে। মানুষের সঙ্গে থাকতে হবে। দেশকে ভালবাসতে হবে। এই দেশকে, দেশের মানুষকে ভালবেসেই বঙ্গবন্ধু জেল-জুলুমের শিকার হয়েও একটি স্বাধীন ভূখন্ড উপহার দিয়ে গেছেন। ছবির শক্তি ব্যাপক। রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি বিশ্বব্যাপী এই ছবির কারণেই নিন্দার কারণ হয়েছে’। তিনি সাংবাদিকতার ক্ষেত্রে পেশাদারিত্ব এবং প্রশিক্ষণের ওপরও জোর দেন।

সংস্থাটির সংবাদ পরিবেশনের ক্ষেত্রে নিজের প্রত্যাশা সম্পর্কে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘আপনাদের হাতে ক্যামেরা নামের যে যন্ত্রটি রয়েছে, সেটি মিথ্যে বলে না। সেটিকে দিয়ে মিথ্যে বলাবেন না। দেশে এখন দৃশ্যমান নেই। বিরোধী দল নেই। আপনি, আমি-ই বিরোধী দল। সাংবাদিকদেরই বিরোধী দলের ভূমিকা পালন করতে হবে। আমাদের রিয়্যাকশনের মাধ্যমেই সরকার তার করনীয় সম্পর্কে বুঝতে পারবেন। সত্য প্রকাশের ক্ষেত্রে সাহসী হতে হবে। এক্ষেত্রে কোন আপোস করলে চলবে না।’

তিনি সংস্থাটির পথচলার প্রতি শুভ কামনা জানিয়ে সৃষ্টিকর্তার প্রতি দোয়া করেন।

সঙ্গীতের নক্ষত্র কুমার বিশ্বজিৎ তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ‘সাংবাদিকদের সমাজের দর্পণ বলেই মনে করি। ন্যায়-অন্যায়বোধ যেন ফুরিয়ে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। আমি আপনাদের প্রতিবেশী। যদি কখনো আমার কোন সহায়তা লাগে তবে আমি সেটা অবশ্যই করবো।’

ওয়ার্ল্ড প্রেস লিমিটেডের চেয়ারম্যান মোঃ আলী আকবর আগত অতিথিদের ধন্যবাদ জানিয়ে তার সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- জিলানী মিল্টন, দীপংকর গৌতম, হাবিবুর রহমান, আতিকুল ইসলাম, সিরাজ মিয়া, মো. মঞ্জুর হোসেন ঈসা প্রমুখ।

এদিকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়া সংশ্লিষ্ট অনেকেই।

অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন এম ইব্রাহিম সরকার। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রধান ও বিশেষ অতিথিদের প্রতি কৃতজ্ঞতাস্বরুপ ক্রেস্ট প্রদান করা হয়।

সিএস/সিএম/এসআইজে

Leave a Reply