চট্টগ্রাম-১০ আসনে লড়তে চান জোটের তিন হেভিওয়েট প্রাথী

স্টাফ করেসপন্ডেন্ট | সিটিজিসান.কম

চট্টগ্রাম | ১৬ নভেম্বর ২০১৮, শুক্রবার, ০৩:৩০ পিএম |

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়তে চট্টগ্রাম-১০ আসনে থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বিএনপির নেতৃত্বাধীন ২৩ দলের তিন হেভিওয়টে প্রার্থী।

বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান, বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য ও সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী ও জামায়াত নেতা সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী। এরা তিনজন একই আসন থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন বলে দু’দল থেকে নিশ্চিত করেছেন।

এর আগে ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে হালিশহর-পাহাড়তলী-খুলশী থানা এলাকা নিয়ে গঠন করা হয় নতুন এই আসন (চট্টগ্রাম-১০)।

বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান দলের সিদ্ধান্তের কারণে দীর্ঘসময়ে মহানগরের চট্টগ্রাম-১০ (কোতয়ালি-বাকলিয়া) নির্বাচনীয় এলাকায় পরিবর্তন করে পুর্নগঠন আসন থেকে লড়েন। সেই নির্বাচনে হারলেও বিগত ১০ বছর ধরে ওই এলাকায় দলীয় কর্মকান্ড পরিচালনা করে আসছেন তিনি।

আবদুল্লাহ আল নোমান বলেন, চট্টগ্রাম-১০ থেকে একটি মাত্র মনোনয়ন ফরম কেনেছেন তিনি। এই আসনে মনোনয়ন পাবেন বলে তিনি আশাবাদী। মনোনয়ন না পেলে তিনি নির্বাচন করবেন না।

তিনি বলেন, ২০০৮ সালে ১১৩টি ভোটকেন্দ্রের মধ্যে প্রায় এগিয়ে ছিলাম। ওই সময়ে মাত্র ৮ হাজার ভোটের ব্যবধানে হারিয়ে দেওয়া হয়েছিল। ওই সময় আমি অসুস্থ ছিলাম। দুই দিন গণসংযোগ করেই আমি এত ভোট পেয়েছিলাম। সুষ্ঠু নির্বাচন হলে এই আসনে আমি অবশ্যই জিতব।

বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর নির্বাচনী এলাকা চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা)। পর পর তিনবার এই আসনের সংসদ সদস্য ছিলেন। ২০০৮ সালে উক্ত আসনটি পুনর্গঠিত হয় চট্টগ্রাম-১০ আসন। তিনি চট্টগ্রাম ১০ ও ১১ আসন থেকে দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন বলে দলীয় সুত্রে নিশ্চিত করেছেন।

এই ব্যাপারে জানতে আমির খসরু মাহমুদ চৌধুরী সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কথা বলতে রাজি হননি।

আমির খসরু মাহমুদ চৌধুরী ব্যক্তিগত সহকারী মোহাম্মদ সেলিম বলেন, চট্টগ্রাম ১০, ১১ আসন থেকে দু’টি দলীয় মনোয়ন ফরম স্যারের পক্ষে দলের সিনিয়র নেতা সংগ্রহ করেছেন। স্যারের নির্দেশে করেননি। চট্টগ্রামের সিনিয়র নেতারা ভাবছেন, চট্টগ্রাম-১০ আসনে প্রার্থী হলে স্যারের জন্য ভালো হবে। তাই ফরম নেওয়া হয়।

চট্টগ্রাম-১০ আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন জামায়াতের দলীয় নেতা ও সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী। তিনি ২০০১ সালে চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সংসদ সদস্য ছিলেন। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়তে এই আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে চট্টগ্রাম মহানগরের নেতৃবৃন্দ জানিয়েছেন।

শাহজাহান চৌধুরী বর্তমানে কারাগারে আছেন। তার পক্ষে থেকে মহানগর জামায়াতের শীর্ষ এক নেতা বলেন, চট্টগ্রাম-১০ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়তে মনোনয়ন ফরম নেওয়া হয়েছে। দীর্ঘ ১০ বছর ওই এলাকায় বিভিন্ন কর্মকান্ডে শাহজাহান চৌধুরী উপস্থিতি ছিল। ১০ বছর সরকারের নির্যাতন ও দুঃসময়ে ওই এলাকার মানুষের পাশে ছিলেন। এই আসনে নির্বাচন করলে বিপুল ভোটে বিজয় হবেন তিনি।

এদিকে, একই আসন থেকে বিএনপির দুই হেভিওয়েট প্রার্থী নির্বাচনে লড়তে মনোনয়ন ফরম নেওয়াকে কেন্দ্র করে দলের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া শুনা যাচ্ছে। এছাড়া রয়েছে ২০ দলীয় জোটের আরেক হেভিওয়েট প্রার্থী সাবেক সাংসদ শাহজাহান চৌধুরী। এর ফলে জটিলতায় আশঙ্কা করছেন বিএনপি নেতৃত্বাধীন ২৩ দলীয় জোটের অনেক শীর্ষ নেতা।

২০০৮ সালের নির্বাচনে চট্টগ্রাম-১০ আসনে বিএনপি নেতা আবদুল্লাহ আল নোমানকে হারিয়ে জিতেছিলেন আওয়ামী লীগ নেতা ডা. আফছারুল আমিন। এই আসন থেকে আফছারুল আমিন ও বিএনপির সাবেক ‘মেয়র’ মো. মনজুর আলমসহ দলের শীর্ষ নেতারা অনেকেই ফরম আওয়ামী লীগের দলীয় ফরম সংগ্রহ করেছেন। তবে দল কাকে মনোনয়ন দেবেন এব্যাপারে এখনও জানা যায়নি।

সিএস/সিএম/এসআইজে