চট্টগ্রামে ৫৪ আনসারের নামে ভূয়া রেশন উত্তোলন

5_n

চট্টগ্রাম : চট্টগ্রাম আনসার ও ভিডিপিতে দীর্ঘদিন ধরে চলছে নৈরাজ্য। সরকারের এ সংস্থাটিতে কতিপয় দুর্নীতিবাজ সিন্ডিকেট স্বক্রিয় থাকলেও তা রয়ে গেছে তিমিরে। পুলিশ-র‌্যাব, বিজিবি এমনকি সেনাবাহিনীর নানা অনিয়ম নিয়ে গণমাধ্যম বা প্রকাশ্য কথোপকোথন শুনা গেলেও আনসার ও ভিডিপি নিয়ে তেমন মাতামাতি হয় না।

এ সংস্থার সদস্যদের বেশিরভাগই অস্থায়ী চাকুরির কারনে গণমাধ্যমের নজর খুব একটা নেই। কিন্তু স্থায়ী চাকুরিতে যারা আছেন বিশেষ করে কর্মকর্তা পর্যায়ে তারা নানাভাবে খুঁড়ে খুঁড়ে চুষে খাচ্ছে সাধারণ আনসার ও ভিডিপি সদস্যদের।

n-1

নজরদারি কম থাকায় এ সংস্থাটিতে চলছে নজীরবিহিন দুর্নীতি ও অনিয়ম। এমন এক অনিয়ম ও দুর্নীতির তথ্য পাওয়া গেছে চট্টগ্রাম আনসার ও ভিডিপিতে।

জানা গেছে, অংঙ্গীভুত নিরীহ ও অসহায় সাধারণ আনসারদের নাম দিয়ে রেশন ও ভুয়া বেতন তুলে মাসের পর মাস আত্বসাৎ করে যাচ্ছেন চট্টগ্রাম মহানগর আনসার উত্তর জোনের বিভিন্ন থানায়। দৈনিক জাগো চট্টগ্রামের অনুসন্ধানে উঠে আসে এসব তথ্য। আর সাথে জোন অধিনায়ক ও সংশ্লিষ্ট থানা অফিসার এবং পিসিগন জড়িত থাকার অভিযোগ রয়েছে।

অনুসন্ধানে জানা যায়, হাজী আব্দুল গনি ওয়াকফ এষ্টেট সংস্তায় (১+১+২৩) ২৫ জনের প্রাধিকারের মধ্যে ১৪ জন আনসারকে অন্য গার্ডে (শুন্য পদে বদলী) সরিয়ে নিয়ে ১৪ জন আনসারের ভুয়া বেতন-ভাতা বিল বানিয়ে পিসি ইকবাল, থানা অফিসার দেলেয়ার ও জোন অধিনায়ক আমিন উদ্দিন আত্নসাৎ করেছে।

একইভাবে চট্টগ্রামের বিভিন্ন থানায় কর্মরত কর্মকর্তারা পিসিগণের সহায়তায় আরও শত শত আনসার সদস্যের নামে ভুয়া রেশন ও বেতন-ভাতা তুলে আতœসাৎ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এদের মধ্যে বিভিন্ন থানার ৫৪ জন আনসার সদস্য এ বিষয়ে জানতে পেরে উর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবরে অভিযোগ করেছেন।

অভিযোগের অনুলিপি (১)-বাংলাদেশ আনসার ও ভিডিপি সদর দপ্তর প্রভিশন শাখা, খিলগাও, ঢাকা। (২)-জেলা কমান্ড্যোন্ট, আনসার-ভিডিপি, চট্টগ্রাম।(৩)-সার্কেল অ্যাডজুট্যান্ট, আনসার-ভিডিপি, চট্টগ্রাম এর বরাবরে প্রেরণ করা হয়েছে বলে জানান অভিযোগকারী আনসার সদস্যরা।

আনসার সদস্য সাইফুল, আবদুর রহিমসহ একাধিক সদস্যের অভিযোগ, এ বাহিনীর ন্যায় পরায়নতা সুযোগে একাট দুনীতিবাজ সিন্ডিকেট বার বার কলংকিত করার প্রয়াস চালিয়ে যাচ্ছে। এ বাহিনীর সুনাম নিয়ে কলংকিত অধ্যায়ের অবতারণা ২০১৫ সাল থেকে।

২০১৫ সালে চট্টগ্রাম ও বাংলাদেশের বেশ কিছু জাতীয় পত্রিকায় ধারাবাহিক ভাবে প্রচারিত হয় নানা অনিয়ম ও দূর্নীতির প্রতিবেদন। এরপরও থেমে দুর্নীতির মহোৎসব। এসব দুর্নীতি ও অনিয়মের যথাযথ তদন্ত দাবি করেছেন আনসার সদস্যরা। চলবে…