আইযুব বাচ্চুর নামে নগরে হবে সড়ক, চবি জাদুঘরে কর্ণার

স্টাফ করেসপন্ডেন্ট | সিটিজিসান.কম

চট্টগ্রাম:
কিংবদন্তি ব্যান্ডতারকা আইয়ুব বাচ্চুর নামে তার জন্মস্থান চট্টগ্রামে হবে সড়ক ও মুসলিম হলের নামকরণ। এ ঘোষণা দিয়েছেন চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জাদুঘরে হবে আইয়ুব বাচ্চু কর্ণার। সেখানে থাকবে আইয়ুব বাচ্চুর ব্যবহৃত ৬০টি গিটার ও তার জীবনের গুরুত্বপূর্ণ স্মৃতি সম্ভার। এ কর্ণারের মাধ্যমে বাচ্চুকে তরুণ প্রজন্মের কাছে সুন্দর ও নান্দনিকভাবে উপস্থাপনার কথা জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

আজ শনিবার আইয়ুব বাচ্চুর লাশ তার মামার হাতে হস্তান্তর করে সাংবাদিকদের কাছে দেওয়া সাক্ষাৎকারে মেয়র আ.জ. ম নাছির উদ্দিন বলেন, প্রয়াত ব্যান্ড শিল্পী আইয়ুব বাচ্চুর জন্য একটি সড়কের ও মুসলিম হলের নামকরণসহ যা যা করার দরকার সব নিজ উদ্যোগে করবো। আইয়ুব বাচ্চুর সংগ্রহে ছিল ৬৭টি গিটার। এর মধ্যে ৬০টি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দেয়ার ইচ্ছা ছিল বাচ্চুর।

দেড় বছর আগে ছোট মামা আবদুল আলীমকে এ ইচ্ছের কথা জানিয়েছিল তিনি। জীবন চলার পথে গিটারই ছিল আইয়ুব বাচ্চুর ধ্যান-জ্ঞান। যখনই তিনি দেশের বাইওে যেতেস গিটার কিনতেন। এসব গিটার মাঝে একবার তিনি নিলামে তুলেছিলেন। কিন্তু আবার সে সিদ্ধান্ত থেকে সরে আসেন।

পরে বছর দেড়েক আগে তিনি তার ছোট মামা আবদুল আলীমকে বলেছিলেন তার ৬০টি গিটার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসিকে দিয়ে দিবেন। যাতে সেগুলো গিটারপ্রেমী শিক্ষার্থীরা পেয়ে অনুপ্রাণিত হয়।

সিএস/সিএম/এসআইজে