মেসি সম্পর্কে কোনো ধারণাই নেই পেলের!

অনলাইন | সিটিজিসান.কম


ঢাকা | ০৭ ডিসেম্বর ২০১৮, শুক্রবার ০১:৩৫ পিএম |

ইট মারলে পাটকেল খেতে হয়। তবে মেসি নিজে নন, তার হয়ে ব্রাজিল কিংবদন্তি পেলেকে পাটকেলটা মারলেন তার এক শুভাকাঙ্খি। ঠিক শুভাকাঙ্খিও নয়। মেসির হয়ে পেলেকে পাল্টা তীরটা ছুড়লেন আসলে স্পেনের জনপ্রিয় ক্রীড়া দৈনিক মার্কার বার্সেলোনার প্রতিনিধি লুইস ফার্নান্দো রোহো। সংক্ষেপে লুইস এফ রোহো। বর্ষিয়ান এই ফুটবল লেখক উল্টো অভিযোগ, ফুটবলার মেসির মান সম্পর্কে পেলের আসলে কোনো ধারণাই নেই। মেসিকে নিয়ে আন্দাজেই ভিত্তিহীন সমালোচনা করেছেন পেলে!

মার্কাতেই নিজের কলামে ব্রাজিল কিংবদন্তিকে পাল্টা দাগাটা দাগালেন তিনি। এই তো একদিন আগেই ব্রাজিলের এক টেলিভিশন চ্যানেলে মেসিকে নিয়ে সমালোচনা করেন পেলে। মেসি সর্বকালের সেরা ফুটবলার কিনা, এই প্রশ্নের জবাবে ব্রাজিল কিংবদন্তি মেসিকে আখ্যায়িত করেন এক পায়ের খেলোয়াড় হিসেবে। সঙ্গে পাল্টা প্রশ্ন ছুড়ে দেন, যে শুধু এক পায়ে গোল করতে পারে, সে সর্বকালের সেরা হয় কি করে?

বিশ্বের অনেক ফুটবলবোদ্ধাই মেসিকে সর্বকালের সেরা মনে করেন। কিন্তু পেলের মতে সর্বকালের সেরা ফুটবলারের খেতাব পাওয়ার যোগ্য ইতিহাসে একজনই। সেই একজন স্বয়ং তিনি নিজে। নিজেকে শুধু সর্বকালের সেরার আসনে বসানো নয়, নিজের সঙ্গে অন্য কারো তুলনা করতেও রাজি নন পেলে। তার মতে, তিনিই সর্বকালের সেরা। তার সঙ্গে অন্যদের তুলনা চলে না। অন্য যে নামই বলুন, তারা সবাই তার পেছনে!

কেন তিনি সর্বকালের সেরা, সেই ব্যাখ্যাও দিয়েছেন ৭৮ বছর বয়সী পেলে। মেসির সঙ্গে তুলনা প্রসঙ্গ উঠতেই পেলের অহমে যেন আঘাত লাগে। উত্তেজিত কণ্ঠে পাল্টা প্রশ্নের সুরে বলেন, ‘কীভাবে আপনি দুজন খেলোয়াড়ের মধ্যে তুলনা করতে পারেন, যেখানে একজন বাঁ পা, ডান পা, মাথা-সবকিছু দিয়েই গোল করতে পারে। অন্যজন শুধু শুধু বাঁ পায়ে শট নেয়, ভালো করে হেডও করতে পারে না! পেলের সঙ্গে তুলনা করতে হলে আপনাকে এমন একজন ফুটবলারকে খুঁজে বের করতে হবে, যে ডান পা, বাঁ পা, মাথা-সবকিছু দিয়েই সমানতালে গোল করতে পারে।’

পেলে বাদে ফুটবল ইতিহাসে এমন একজনকে কী খুঁজে বের করতে পারবেন? কথার মারপ্যাছে প্রশ্নকারী সাংবাদিককে যেন এই প্রশ্নটাই ছুড়ে দিয়েছেন। ব্রাজিল কিংবদন্তির মুখে এমন সমালোচনা শুনে মেসির প্রতিক্রিয়া কি, সেটা জানা যায়নি। মেসি এ বিষয়ে টু-শব্দটিও করেননি। কিন্তু লুইস এফ রোহো স্পষ্টই বললেন, পেলের এই সমালোচনার কোনো ভিত্তি নেই।

কারণ, মেসি যে শুধু বাঁ পায়ে নন, ডান পা এবং হেড করেও গোল করতে পারেন, সেটা চোখে আঙুল দিয়েই দেখিয়ে দিয়েছেন লুইস এফ রোহো। তিনি লিখেছেন, ‘যদি তিনি (পেলে) মনে করেন লিও’ শুধু এক পায়েই দক্ষ, তাহলে আমি বলব, তিনি আসলে মেসির খেলাই দেখেন না। মেসির মান সম্পর্কে তার কোনো ধারণাই নেই। তিনি যদি বলেন, লিও হেড করতে পারে না, তাহলে আমি তাকে ২০০৯ সালের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচটির রিপ্লে দেখতে বলব। এবং আমি তাকে অনুরোধ করব, ওই ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের গোলরক্ষক ফন ডার সারকে গিয়ে জিজ্ঞেস করার জন্য। তিনি যদি মনে করেন লিও শুধু এক পায়ে গোল করতে দক্ষ, তাহলে আমি তাকে অনুরোধ করব ক্যারিয়ারজুড়ে মেসির ডান পায়ের গোলগুলো হিসেব করে দেখার জন্য।’

এমনিতে মেসি সব সময় প্রশংসাতেই ভাসান পেলে। অনেকবারই মেসিকে বর্তমানের সেরা বলে আখ্যায়িত করেছেন। কিন্তু এবার কড়া সমালোচনার কারণটা হয়তো তুলনাটা সরাসরি তার সঙ্গে করা হয় বলেই। অন্য আর সব কিছু সহ্য করতে পারেন পেলে। কিন্তু সর্বকালের সেরা হিসেবে নিজের সঙ্গে কাউকে তুলনা করা একদমই সহ্য হয় না তার। প্রশ্নটা তাই এতো বেশি খেপিয়ে তুলে যে, মেসির চেয়ে চিরশত্রু ডিয়েগো ম্যারাডোনাকেও এগিয়ে রেখেছেন পেলে।

ফুটবলে পেলের প্রকাশ্য শত্রু একজনই। তিনি ম্যারাডোনা। আর্জেন্টাইন ফুটবল ঈশ্বরের নামই শুনতে পারেন না! কিন্তু এবার সেই ম্যারাডোনাকেও এগিয়ে রেখে বললেন, ‘আপনি আমাকে বরং এই প্রশ্ন করতে পারেন ম্যারাডোনা কি মেসির চেয়ে ভালো? উত্তরে আমি বলব হ্যাঁ। ফুটবলীয় দক্ষতায় অবশ্যই মেসির চেয়ে ম্যারাডোনা অনেক ভালো ছিল।’

সিএস/সিএম/এসআইজে

Leave a Reply