বাসক’র রাঙামাটি জেলা কার্যালয় উদ্বোধন

মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:২০ পিএম

dav

নাইম ইসলাম মুন্না, রাঙামাটি- বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ফাউন্ডেশন (বাসক) এর রাঙামাটি জেলা কার্যালয়ের উদ্বোধন করা হয়। মঙ্গলবার দুপুরে রাঙামাটির তবলছড়ি বাজারের দাশ ব্রাদার্স লাইব্রেরি এর উপরের তলায় বাসক এর জেলা কার্যালয় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

সংগঠনের জেলা শাখার চেয়ারম্যান মোঃ ইমাম শরীফ এর সভাপতিত্বে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পৌরসভার প্যানেল মেয়র মোঃ জামাল উদ্দীন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি ও স্যালভেশন বাংলাদেশ এর প্রধান উপদেষ্টা সাখাওয়াৎ হোসেন রুবেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি জেলা ফুটবল রেফারি সমিতির প্রচার সম্পাদক ও স্যালভেশন বাংলাদেশ এর সিনিয়র উপদেষ্টা মোঃ হাসমত আলী। উক্ত অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন বাসক এর সাংগঠনিক পরিচালক মোঃ আইয়ুব ভূইয়া।

প্যানেল মেয়র মোঃ জামাল উদ্দীন তার বক্তব্যে বলেন, সমাজের দরিদ্র অসহায় মানুষদের আইনী সহায়তাসহ সকল ধরনের সহযোগীতা করা দরকার। আমরা এ ধরনের মহৎ কাজে সব সময় সহযোগীতা দিয়ে যাব। এইধরনের সংগঠন এর মাধ্যমে আমরা হয়রানি ছাড়া আইনি সহায়তা পেয়ে থাকি। বর্তমান অবস্থায় সংগঠনটি সাধারন জনগনের সহায়তায় ব্যাপক ভুমিকা রাখবে বলে আশা করি।

প্রধান অতিথির বক্তব্যে সাখাওয়াৎ হোসেন রুবেল বলেছেন, সমাজে বিভিন্ন অপরাধ ও নির্যাতনের ঘটনা ঘটছে। কিন্তু গরীব জনগণ সঠিক বিচার ও আইনের সহায়তা প্রয়োজন মতো পাচ্ছে না। সুবিচার চাওয়া এবং পাওয়া মানুষের মৌলিক অধিকার। আর যথাযথ বিচার পেতে হলে দরকার আইনের যথাযথ প্রয়োগ। কিন্তু আমাদের দেশে সার্বিকভাবে বেশীর ভাগ মানুষই আইনগত সহায়তা পাচ্ছে না প্রত্যাশিতভাবে। একদিকে সুবিধা বঞ্চিত বিশাল জনগোষ্ঠী আইনের সহায়তা পাচ্ছে না; অনেক সময় তারা আইনগত সাহায্য পেতে গিয়ে নানাভাবে হয়রানীর শিকার হচ্ছে।

অপরদিকে সমাজের প্রভাবশালী লোকজন আইনগত সর্বোচ্চ সহায়তা ভোগ করছে। তাই আমাদেরকে অসহায় বিচার প্রার্থীদের বিনামূল্যে আইনগত সহায়তা প্রদান নিশ্চিত করতে হবে। শুধু অসহায় নয়, সব শ্রেণীর মানুষই যাতে সুবিচার পায়, আইনগত সহায়তা পায়, সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া দরকার। যা স্থানীয় পর্যায়ে বাসক এর মাধ্যমে সক্ষমতা অনুযায়ী সমাধান হবে আশাবাদ ব্যক্ত করেন। সাংগঠনিক বক্তব্যে সংগঠন এর নির্বাহী পরিচালক নজরুল ইসলাম মামুন সংগঠনের বিস্তারিত কার্যক্রম তুলে ধরেন।