প্রকাশ: ১১ নভেম্বর ২০১৬, ২১:৩৭:৪৩

ফেসবুককে দায়ী করা উচিত নয়

markzuckerberg

অনলাইন ডেস্ক ::
ফেসবুকের (ফেসবুক সামাজিক যোগাযোগের মাধ্যম) বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অগ্রগতিতে মিথ্যা খবর সম্প্রচারের অভিযোগ উঠেছে। আর সে জন্য চরম সমালোচনার শিকার হতে হয়েছে সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম ফেসবুককে। তবে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ প্রতিষ্ঠানটিকে শক্তভাবে সমর্থন দিয়েছেন। খবর বিবিসি এর।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে অনুষ্ঠিত প্রযুক্তি সম্মেলনে মার্ক জাকারবার্গ বলেন, “ফেসবুককে দায়ী করা উচিত নয়। মিথ্যা খবরের মাধ্যমে ফেইসবুক নির্বাচনে প্রভাব ফেলেছে, যে কোনোভাবেই এই ভাবনাটি একটি উদ্ভট ভাবনা।”

তিনি আরও বলেন, “যদি আপনারা এটি বিশ্বাস করেন, তবে আমার মনে হয় না যে, নির্বাচন প্রচারে ট্রাম্প সমর্থকরা যে সকল বার্তা পাঠিয়েছিল তা অভ্যন্তরীণভাবে আপনারা দেখেছেন। কিছু ডেটার মাধ্যমে দেখানো হয়েছে যে, মিথ্যা খবর যে পরিমাণে প্রচার করা হয়েছে তার তুলনায় ফলোআপ স্টোরি (ভোক্তার ব্যবহারের রুচির উপর ভিত্তি করে প্রচার করা খবর) অনেক বেশি।”

ফেসবুকের মাধ্যমে সংবাদ প্রকাশে ভোক্তা বাড়ছে সাইটটির। বিশেষভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে, ফেসবুক সংবাদ প্রচারণার জন্য একটি প্রাথমিক স্থান হিসেবে বিবেচিত হচ্ছে।

সাইটটির নিউজ ফিড এমনভাবে ডিজাইন করা হয়েছে, যা ব্যবহারকারীর পছন্দের কনটেন্টটি দেখাতে সক্ষম। এই ফিচারটিকে অনেকে ‘ফিল্টার বাবেল’ বলেও বাখ্যা করেন। মতামতের কোনো ভিন্নতা না রেখে একটি মানুষের মনোভাব আরও শক্ত করতে পারে এই ফিচার।

সিটিজিসান.কম/রবি