প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০১৭, ১৩:৫২:৩০

জেএসসি ও জেডিসিতে পাসের হার কমেছে ১০ শতাংশ

অনলাইন ডেস্ক :
এবার গত বছরের তুলনায় চলতি বছরে অষ্টম শ্রেণি সমাপনীতে পাসের হার কমেছে উল্লেখযোগ্য পরিমাণে। কমেছে সর্বোচ্চ জিপিএ ফাইভ পাওয়ার সংখ্যাও।

চলতি বছর স্কুল পর্যায়ের জেএসসি এবং মাদ্রাসায় জেডিসি পরীক্ষায় পাসের হার হয়েছে ৮৩.৬৫ শতাংশ, যা গত বছরের তুলনায় প্রায় ১০ শতাংশ কম। ২০১৬ সালে এই পাসের হার ছিল ৯৩.০৬ শতাংশ। এবার আট শিক্ষা বোর্ডের অধীনে জেএসসিতে পাসের হার ৮৩.১০ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে পাসের হার ৮৬.৮০ শতাংশ।

শনিবার বেলা ১২টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা। পরে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

জেএসসি-জেডিসিতে এবার মোট এক লাখ ৯১ হাজার ৬২৮ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে । এর মধ্যে জেএসসিতে এক লাখ ৮৪ হাজার ৩৯৭ জন এবং জেডিসিতে সাত হাজার ২৩১ জন পূর্ণ জিপিএ ফাইভ পেয়েছে। জেএসসি-জেডিসি মিলিয়ে গত বছর দুই লাখ ৪৭ হাজার ৫৫৮ জন পূর্ণ জিপিএ পেয়েছিল।

এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৮ হাজার ৬২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন ছাত্র এবং ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন ছাত্রী।

যেভাবে জানা যাবে ফল-
যেকোনো মোবাইল থেকে JSC/JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখতে এসএমএস করলে ফিরতি এসএমএসে জেএসসি/জেডিসির ফল জানিয়ে দেয়া হবে।

এছাড়া শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboardresults.gov.bd) এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি-জেডিসির ফল জানা যাবে।

সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ই-মেইলেও জেএসসি-জেডিসির ফলাফলের সফটকপি পাঠাবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।