প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০১৭, ১১:২৮:৩০

সৌদি থেকে টাকা পাঠানোতে বাড়ছে খরচ

অনলাইন ডেস্ক : ২০১৭ সালের জানুয়ারির ১ থেকে শুরু হচ্ছে সৌদি আরব থেকে অন্য দেশে টাকা পাঠাতে খরচ বাড়ছে। মোট খরচের উপর শতকরা ৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির জাকাত ও ট্যাক্স কর্তৃপক্ষ (জিএজেডটি)। আগামী জানুয়ারির ১ তারিখ থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে। এছাড়াও আরো বেশ কিছু পরিষেবার উপরও এ মূসক বাস্তবায়ন হবে বলে জানা গেছে।

সৌদি গেজেটের এক প্রতিবেদন সুত্রে বলছে, বাস্তবায়ন, প্রশাসন ও প্রয়োগ পরিচালনার জন্য ও অন্যান্য আনুষঙ্গিক খরচের জন্য এ মূসক আদায় করা হবে। তবে অর্থ প্রদানকারী ব্যক্তি থেকেই এ মূসক আদায় করা হবে বলে সুস্পষ্ট করেছে জিএজেডটি।

তবে কিছু লেনদেন ও সেবার ক্ষেত্রে এ অর্থ আদায়ের ছাড় দেওয়া হবে বলেও প্রতিবেদনে জানা গেছে। পরিষেবাগুলোর মধ্যে হচ্ছে, ঋণের সুদ, ঋণ এবং ক্রেডিট কার্ড, বন্ধকী সম্পদ, অর্থ এবং সিকিউরিটিজগুলির সাথে লেনদেনের সাথে সাথে বর্তমান, আমানত এবং সঞ্চয় অ্যাকাউন্টগুলো। জীবন বীমার কিছু সেবাও এ মূসক থেকে অব্যাহতি পাবে বলে প্রতিবেদনটিতে জানা গেছে।

পাশাপাশি বাড়ি ভাড়া, ওষুধ, পাসপোর্ট এবং ড্রাইভিং লাইসেন্স প্রদান এবং নবায়নের ক্ষেত্রে এ মূসক প্রযোজ্য হবে না। আগামী ২০১৮ সালের জানুয়ারির ১ তারিখ থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে।