প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০১৭, ১৪:০৬:২৩

বিনম্র শ্রদ্ধায় জাতি স্মরণ করছে শহীদ বুদ্ধিজীবীদের

presi-tribute

অনলাইন ডেস্ক :
গভীর ভালোবাসা আর বিনম্র শ্রদ্ধায় জাতি স্মরণ করছে স্বাধীনতার ঊষালগ্নে ৭১ এর ১৪ ডিসেম্বর বর্বরোচিত হামলায় শহীদ বুদ্ধিজীবীদের।

বৃহস্পতিবার সকালে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রীয়ভাবে পুরো জাতির পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এরপর, রাজনৈতিক দলসহ সর্বস্তরের জনতা ফুলেল শ্রদ্ধায় স্মরণ করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের। এসময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জামায়াত নিষিদ্ধে উচ্চ আদালতের রায়ের অপেক্ষায় আছেন জানিয়ে বলেন- বুদ্ধিজীবীদের হত্যাকারী দণ্ডিত পলাতক আসামীদের ফিরিয়ে আনার প্রক্রিয়া অনেকটাই এগিয়ে নিয়েছে সরকার।

পরাধীন বাংলার জনসাধারণকে স্বাধীকারের চেতনায় উদ্বুদ্ধ করতে বৃদ্ধিবৃত্তিক সমরে লিপ্ত জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালো পুরো জাতি। বৃহস্পতিবার সকালে মিরপুর বুদ্ধিজীবী স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ফ্রান্স সফরে থাকা প্রধানমন্ত্রীর পক্ষে তার সামরিক সচিব ও শ্রদ্ধা জানান শহীদদের। প্রাণ হারানো প্রথিতযশা বীর সন্তানদের রাষ্ট্রীয় সম্মাননায় জানানো হয় সশস্ত্র সালাম।

এরপরই শ্রদ্ধা জানানো হয় জাতীয় সংসদের পক্ষ থেকে, সংসদে বিরোধী দলসহ, আওয়ামী লীগ ও পেশাজীবী সামাজিক, সাংস্কৃতিক সংগঠনগুলোও পুস্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানায় শহীদদের প্রতি। রাষ্ট্রপ্রধানের শ্রদ্ধা জ্ঞাপন পর্ব শেষে সৌধের প্রাঙ্গণ উন্মুক্ত হয় – সর্বসাধারণের জন্য। ভালোবাসার ফুলে ছেয়ে যায় বেদীর চারপাশ।

শহীদবেদীতে শ্রদ্ধা জ্ঞাপন শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীসহ বুদ্ধিজীবী নিধনে দণ্ডিত পলাতক আসামীদের ফিরিয়ে নিয়ে আসার জটিলতা নিরসন হচ্ছে। কথা বলেন জামায়াতের রাজনীতি নিষিদ্ধ প্রসঙ্গেও।

পরে, ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে শ্রদ্ধা জানান তাঁর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মো. জয়নাল আবেদিন।