প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৫৯:১০

সাবেক চবি’র ভিসি ফজলী হোসেন আর নেই

111

চবি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপচার্য উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোহাম্মদ ফজলী হোসেন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি…….রাজিউন)। ১০ আগষ্ট রবিবার রাত সাড়ে নয়টা চট্টগ্রাম মহানগরীর বেসরকারী হাসপাতালে সিএসসিআর-এ চিকিৎসাধীনবস্থায় তিনি মারা যান বলে পাঠক ডট নিউজকে তাঁর পারিবারিক সুত্র নিশ্চিত করেছেন।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভোগছিলেন। পারিবারিক সুত্র জানায়, তাঁর সন্তানেরা বিদেশে থাকায় রাত পর্যন্ত দাফনের ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়নি।

অধ্যাপক মোহাম্মদ ফজলী হোসেন শিক্ষা এবং শিক্ষকতায় অসামান্য অবদানে তাঁর পুরো জীবন ছিল বর্ণাঢ্য। তিনি ১৯৩৮ সালে নোয়াখালীর চাটখিল উপজেলার হোসেন পুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মোহাম্মদ উল্যা ও মাতার নাম মাহমুদা খাতুন। তার পিতা একজন স্কুল শিক্ষক ছিলেন। হোসেনপুর গ্রামের তাঁর পৈত্রিক বাড়িটি এখন উপাচার্য বাড়ি হিসেবে খ্যাতি পেয়েছে।

তিনি ১৯৫১ সালে চাটখিল স্কুল (বর্তমান চাটখিল পি.জি সরকারি উচ্চ বিদ্যালয়) থেকে কৃতিত্বেও সাথে একমাত্র শিক্ষার্থী হিসাবে মেট্রিক পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন। ১৯৫৮ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিভাগে প্রথম শ্রেণিতে প্রথম হওয়ার গৌরভ অর্জন করেন। ১৯৫৭-৫৮ সালের ডাকসু নির্বাচনে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন।

চাকুরি জীবনে তিনি প্রথম সিলেট এমসি কলেজের গণিতের প্রভাষক হিসেবে নিয়োগ পাওয়া থেকে কর্মজবীন শুরু করেন, পরবর্তীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে যোগদান করেন। তার স্ত্রী রোজী ফেনীর এক সম্ভ্রান্ত পরিবারের মেয়ে। অধ্যাপক ফজলী হোসাইন ২০০১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপচার্য হিসেবে নিযুক্ত হয়ে ২০০২ সালে ঐ পদে অধিষ্ঠিত ছিলেন।