প্রকাশ: ২২ আগস্ট ২০১৭, ১৩:৩৪:০৫

রাঙ্গুনিয়ায় ঝাঁকে ঝাঁকে নামছে গরু

8-8

চট্টগ্রাম : কোরবানীর ঈদকে সামনে রেখে রাঙ্গুনিয়ায় ঝাঁকে ঝাঁকে নামছে পাহাড়ি গরু। বিশেষ করে পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি পার্বত্য জেলাধীন বিভিন্ন উপজেলার পাহাড় থেকে ব্যাপারিরা প্রতিদিন শতশত গরু নিয়ে আসছেন।

জানা গেছে, রাঙামাটি সদর, নানিয়ারচর, জুরাছড়ি, বরকল, বাঘাইছড়ি, বিলাইছড়ি, বাঘাইছড়ি ইত্যাদি উপজেলা থেকে কাপ্তাই লেকে ইঞ্জিন নৌকা ভর্তি করে ব্যাপারিরা গরু আনছেন। বেশিরভাগ গরু কাপ্তাই জেটিঘাট এবং রাঙামাটির পুরাতন ট্রাক ষ্ট্যান্ড ঘাটে নামানো হয়। সেখান থেকে গরুগুলোকে পরে মিনি ট্রাক অথবা চাঁদের গাড়ি করে রাঙ্গুনিয়ায় নিয়ে যাওয়া হয়। শহরের ক্রেতারা সেখান থেকে পাইকারী কিনে শহরের দিকে নিয়ে যাচ্ছে।

আজ মঙ্গলবার সকালে সরেজমিনে দেখা গেছে, ১৫/২০টি ইঞ্জিন নৌকা ভর্তি করে প্রায় দুই শতাধিক গরু কাপ্তাই ঘাট থেকে রাঙ্গুনিয়া আনা হয়। এসব গরু শহরে নেবার জন্য বেশ কয়েকটি মিনি ট্রাক ও চাঁদের গাড়ি অপেক্ষা করছিল।

গরু ব্যাপারি সেকান্দার ও বেলাল হোসেন জানান, দেশি গরুর প্রতি মানুষের আগ্রহ বেশি। আর কোরবানীর ঈদে পাহাড়ের গরুর প্রতি মানুষের আকর্ষন সব সময় বেশি দেখা যায়। বাজারে লাল রঙের গরুর চাহিদা থাকে সবচেয়ে বেশি। ঈদ যত ঘনিয়ে আসছে পাহাড় থেকে গরু আমদানীর পরিমাণ বাড়ছে বলেও তারা জানান।