প্রকাশ: ১৭ জুন ২০১৭, ১৭:৪৩:৪৮

কাতারে ক্ষমা পেল ২৪ বাংলাদেশি

অনলাইন ডেস্ক : কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানী কারাগারে থাকা ২৪ প্রবাসী বাংলাদেশিকে পবিত্র মাহে রমজান উপলক্ষে ক্ষমা করেছেন।

এই ব্যাপারে কাতারে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে। দূতাবাস জানায়, প্রতি বছরের ন্যায় দেশি-বিদেশি বেশ কিছু সাজাপ্রাপ্ত কারা বন্দিকে ক্ষমা করেছেন তিনি। এর অংশ হিসেবেই মুক্তি পাচ্ছেন এসব প্রবাসী।

দূতাবাস সূত্রে আরো জানা যায়, মুক্তিপ্রাপ্তদের দ্রুততম সময়ের মধ্যে প্রয়োজনীয় আইনি প্রক্রিয়া শেষ করে দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে।

দেশটির কারাসূত্রে জানা গেছে, ক্ষমাপ্রাপ্ত বন্দিদের মধ্যে ১০ জন মাদক সেবন, পরিবহন ও বিভিন্ন বাণিজ্যিক অপরাধে গ্রেফতার হয়ে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ করছিলেন। এছাড়াও চুরি, দুর্নীতি, প্রতারণা ও কাগজপত্র জাল এবং চেক জালিয়াতি সম্পর্কিত অপরাধে সাজাপ্রাপ্ত ছিলেন আরও ১০ জন। অবৈধ যৌন সম্পর্কের অভিযোগে আটক ছিলেন দু’জন নারী। কাতারে বৈধ কাগজপত্র ছাড়া বসবাসের অপরাধে একজন এবং ব্যভিচারের অপরাধে আরও একজন বাংলাদেশি সাজা ভোগ করে আসছিলেন।

কাতারস্থ বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর ড. সিরাজুল ইসলাম এই প্রসঙ্গে জানান, কাতারে বর্তমানে প্রায় চার লাখ বাংলাদেশি কর্মী বাস করছেন। প্রতি বছর কাতারের আমির বিভিন্ন দেশের সাজাপ্রাপ্ত আসামিদের ক্ষমা করে থাকেন, এ বছরও সেই ধারাবাহিকতায় ২৪ জন বাংলাদেশি আসামি ক্ষমার তালিকাভুক্ত হয়েছেন।