রোহিঙ্গা ইস্যু: বাংলাদেশের প্রতি কমনওয়েলথ নেতাদের সংহতি

আপডেট: ২১ এপ্রিল ২০১৮ ১১:০২ পূর্বাহ্ন

সিটিজিসান, অনলাইন ডেস্ক :
দমন পীড়নের মুখে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা সংকটে বাংলাদেশ সরকার ও জনগণের প্রতি সংহতি প্রকাশ করে রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে মিয়ানমারে প্রত্যাবাসনের আহ্বান জানিয়েছে কমনওয়েলথ। একইসঙ্গে স্বাধীন তদন্তের মাধ্যমে সহিংসতা, মানবাধিকার লঙ্ঘন বন্ধ ও নিষ্ঠুরতার জন্য দায়ীদের জবাবদিহি নিশ্চিতের আহ্বান জানান ৫৩ জাতির সংস্থাটির সরকারপ্রধানেরা। লন্ডনে দুই দিনের কমনওয়েলথ সম্মেলনের শেষ দিন শুক্রবার এই আহ্বান জানানো হয়।

পরে ‘অভিন্ন ভবিষ্যতের লক্ষ্যে’ শীর্ষক ৫৪ দফার একটি ইশতেহার প্রকাশ করা হয়। এতে জাতিসংঘ উদ্বাস্তু সংস্থা ইউএনএইচসিআরের তত্ত্বাবধানে রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদার সঙ্গে মিয়ানমারে প্রত্যাবাসন ও পুনর্বাসনে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়। একইসঙ্গে বর্তমান সংকটের মূল কারণ অনুসন্ধান ও কফি আনান কমিশনের সুপারিশমালা বাস্তবায়নের জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানান কমনওয়েলথের নেতারা।

ইশতেহারে সদস্য দেশগুলো বাংলাদেশে আশ্রয় নেয়া বাস্তুচ্যুত সকল রোহিঙ্গাকে স্থায়ীভাবে ফেরত নেয়ার আহ্বান জানায়। পাশাপাশি সদস্য দেশগুলো রোহিঙ্গাদের মর্যাদা সহকারে নিরাপদ ও স্থায়ী প্রত্যাবাসনে প্রয়োজনীয় পরিস্থিতি সৃষ্টিরও আহ্বান জানায়।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে কমনওয়েলথ নেতৃবৃন্দ দেশের সরকার ও জনগণের প্রতি পূর্ণ সংহতি প্রকাশ করেন।

ইশতেহারে দুস্থ মানুষগুলোকে আশ্রয় দেয়ার জন্য কমনওয়েলথ নেতৃবৃন্দ বাংলাদেশ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করছে। এছাড়া রোহিঙ্গা সংকটের মূল কারণ খুঁজে বের করা এবং শিগগিরই রাখাইন অ্যাডভাইজরি কমিশনের (কফি আনান কমিশন) সুপারিশ বাস্তবায়নের তাগিদ দেন।

জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা ইউনাইটেড নেশন্স হাইকমিশন ফর রিফিউজি’র মাধ্যমে বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের টেকসই প্রত্যাবর্তনের আহ্বান জানান কমনওয়েলথ দেশগুলোর প্রধানরা।

Print This Post Print This Post