চট্টগ্রামের ৪১ উন্নয়ন প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পটিয়া : চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতা নিরসন, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স ভবন, ফ্লাইওভার, কর্ণফুলী নদী খনন, বিদ্যুৎকেন্দ্র, সাংস্কৃতিক কমপ্লেক্স, সেতু-সড়ক, ভবন নির্মাণ প্রকল্পসহ সর্বমোট চট্টগ্রামের ৪১ উন্নয়ন প্রকল্পের ভিত্তিরপ্রস্তর ও উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২১ মার্চ) বিকেল সোয়া ৩টার দিকে পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত বিশাল জনসভা মঞ্চের পাশে স্থাপিত ফলক উন্মোচনগুলো ইলেকট্রনিক পদ্ধতিতে সুইচ চেপে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রীর সাথে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মো. মোশাররফ হোসেন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান মো. আবদুচ ছালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ, পটিয়ার সংসদ সদস্য মো. শামসুল হক চৌধুরী, বিভাগীয় কশিনার মো. আবদুল মান্নান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনযোগ্য প্রকল্পের মধ্যে ছিল চট্টগ্রাম জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স, নগরীর মুরাদপুর থেকে লালখানবাজার পর্যন্ত আক্তারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার, পটিয়া উপজেলার খোদারহাট সেতু, বোয়ালখালী উপজেলার মিলিটারিপুল, পটিয়ায় শেখ রাসেল ভাস্কর্য ও মঞ্চ, ফটিকছড়ি উপজেলার নাজিরহাট-মাইজভাণ্ডার সড়ক।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নির্মিত আইসিটি সুবিধাসহ পাঁচতলা একাডেমিক ভবনের মধ্যে উদ্বোধন করা হয়েছে- নগরীর বাংলাদেশ মহিলা সমিতি স্কুল অ্যান্ড কলেজ ও হাজেরা তজু ডিগ্রী কলেজ, মিরসরাই উপজেলার প্রফেসর কামাল উদ্দীন চৌধুরী কলেজ, রাঙ্গুনিয়া মহিলা কলেজ, পটিয়ার মীর খলিল ডিগ্রী কলেজ ও বাঁশখালী উপজেলার পশ্চিম বাঁশখালী উপকূলীয় ডিগ্রী কলেজ।

ভিত্তিপ্রস্তর স্থাপনযোগ্য প্রকল্পের মধ্যে রয়েছে সিডিএ’র নেয়া মহানগরীর জলাবদ্ধতা নিরসন প্রকল্প, লালখান বাজার থেকে বিমানবন্দর পর্যন্ত অ্যালিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী নদীর তীর ঘেষে রিং রোড প্রকল্প, পানি উন্নয়ন বোর্ডের নেয়া সাতকানিয়া ও লোহাগাড়ার ডলু নদীর তীর সংরক্ষণ প্রকল্প, পটিয়া উপজেলার কালারপোল সেতু নির্মাণ প্রকল্প, পটিয়া-আনোয়ারা-বাঁশখালী-টইটং আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প, কেরাণীহাট-সাতকানিয়া-গুণাগরী মহাসড়ক প্রশস্তকরণ প্রকল্প, নগরীর অনন্যা ও কল্পলোক আবাসিক এলাকা, রহমতগঞ্জ, এফআইডিসি কালুরঘাট, অক্সিজেন, মইজ্যারটেক, কাট্টলী ও মনসুরাবাদ ৩৩/১১ কেভি নতুন জিআইএস বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ প্রকল্প।

এছাড়াও সড়ক ও জনপথ বিভাগ এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এসব বাস্তবায়ননাধীন পটিয়ার শ্রীমাই খালের উপর সেতু নির্মাণ প্রকল্প, ফটিকছড়িতে মন্দাকিনী খালের উপর সেতু নির্মাণ প্রকল্প, পটিয়ায় পিটিআই ভবন নির্মাণ প্রকল্প, মিরসরাই উপজেলার বড়তাকিয়া থেকে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প, বারৈয়ারহাট-হোঁয়াকো-নারায়ণহাট-ফটিকছড়ি আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প, গণপূর্ত বিভাগের বাস্তবায়নাধীন চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউটে সাংস্কৃতিক কমপ্লেক্স স্থাপনের প্রকল্প, পটিয়ায় পৌর মাল্টিপারপাস কিচেন মার্কেট নির্মাণ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হাটিকালচার নির্মাণ প্রকল্প, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে বাস্তবায়নাধীন চট্টগ্রাম সরকারি মহিলা কলেজে ছাত্রীনিবাস, নগরীর পোস্তারপাড় আছমা খাতুন সিটি করপোরেশন মহিলা কলেজ, আগ্রাবাদ মহিলা কলেজে পাঁচতলা একাডেমিক ভবন নির্মাণ প্রকল্প ও সীতাকুণ্ড টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে পাঁচতলা ভবন নির্মাণ প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে।