ভারত-রাশিয়ার ক্ষেপণাস্ত্র চুক্তি সই

অনলাইন ডেস্ক। সিটিজিসান.কম
আর্ন্তজাতিক: ট্রাম্প প্রশাসনের কঠোর নিষেধাজ্ঞা থাকার পরও অবশেষে বিশ্বের অন্যতম শক্তিশালী ক্ষেপণাস্ত্র এস-৪০০ পাচ্ছে ভারত। যুক্তরাষ্ট্রের কঠোর অবরোধের হুমকি সত্ত্বেও ক্ষেপণাস্ত্রগুলো কিনতে রাশিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে দক্ষিণ এশিয়ার দেশটি।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার এই চুক্তি স্বাক্ষর করেন। ভারতের এনডিটিভি জানায়, দু’দেশের নেতার মধ্যে এখনো বৈঠক অব্যাহত রয়েছে এবং চুক্তিটি সম্পর্কে বিস্তারিত তথ্য পরে জানানো হবে।

পুতিন দু’দিনের সফরে বৃহস্পতিবার ভারতের রাজধানী দিল্লিতে পৌঁছান। সেখানে তাকে স্বাগত জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে গিয়ে বৈঠক করেন পুতিন। সেখানেই নৈশভোজের টেবিলে একান্তে কথাবার্তা হয় দু’নেতার। এদিকে, যেসব দেশ রাশিয়ার কাছ থেকে উন্নত অস্ত্র কিনবে, তাদের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, পুতিনের দেশের সঙ্গে নয়াদিল্লির এই সামরিক চুক্তি ট্রাম্প প্রশাসনকে চরম অস্বস্তিতে ফেলে দিয়েছে। কারণ, ভারত দীর্ঘদিন থেকে কূটনৈতিক তৎপরতা চালালেও এ ব্যাপারে নিষেধাজ্ঞা থেকে নয়াদিল্লিকে ছাড় দেয়া হবে না বলে আগেই সতর্ক করেছিল।

এরপরও মার্কিন হুমকিকে অগ্রাহ্য করে ৫০০ কোটি ডলারের এই চুক্তি করে ভারতীয় উপমহাদেশে কিছুটা সুবিধাজনক অবস্থায় পৌঁছল নয়াদিল্লি।

এদিন প্রতিরক্ষাসহ ২০টি বিষয়ে চুক্তি করেছে ভারত। পুতিন ছাড়াও চুক্তির সময় উপস্থিত ছিলেন রুশ উপ-প্রধানমন্ত্রী ইউরি বোরিসোভ, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরোভ, শিল্প-বাণিজ্যমন্ত্রী ডেনিস মান্তুরোভ।

রাশিয়ার নোভোসিবিরস্ক শহরে একটি ইন্ডিয়ান মনিটরিং স্টেশন তৈরি করা হবে বলে জানানো হয়েছে। সম্প্রতি চীনও মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়া থেকে এস-৪০০ কিনেছে।

সিএস/সিএম