ছাত্রলীগের নয়া চমক ‘বিএসএল নিউজ’

স্টাফ করেসপন্ডেন্ট | সিটিজিসান.কম

দেশের ইতিহাসের এই প্রথম ছাত্রলীগের দীর্ঘ ৭১ বছরের পর চালু করতে যাচ্ছে নিজস্ব নিউজ পোর্টাল। ছাত্রলীগের ইংরেজি নামের সংক্ষিপ্ত রূপ; বিএসএল নামেই হচ্ছে এটি।

‘BSL NEWS’ নামের এই পোর্টালে সরকারের উন্নয়ন প্রচারের পাশাপাশি ছাত্র সংগঠনের সংবাদ, শিক্ষার্থীদের ইস্যুতে যেকোনো প্রয়োজনীয় সংবাদ এবং ছাত্রলীগের সারাদেশের নানা কর্মকাণ্ড তুলে ধরা হবে।

জানা গেছে, বিএসএল নিউজে ক্যাটগরি হবে, প্রচ্ছদ, জাতীয়, বাংলাদেশ ছাত্রলীগ, দলীয় সংবাদ, সরকার ও সাফল্য, ডেল্টা প্ল্যান ২১০০, মুক্তিযুদ্ধ, মানবিক ছাত্রলীগ, প্রকাশনা, প্রেসরিলিজ ও অন্যান্য। এছাড়া এতে ছাত্রলীগের ইতিহাস, কমিটি, গঠনতন্ত্র এবং অন্যান্য সংগঠনের পরিচিতিও থাকবে।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এই প্রসঙ্গে বলেন, ‘বাংলাদেশ ছাত্রলীগের সকল সাংগঠনিক, ইতিবাচক, মানবিক ও সৃষ্টিশীল কর্মকাণ্ডের নিয়মিত আপডেটসহ দেশরত্ন শেখ হাসিনার সরকারের উন্নয়নযজ্ঞের খবর নিয়ে শিগগিরই আসছে বাংলাদেশ ছাত্রলীগের নিজস্ব নিউজ পোর্টাল BSL NEWS।’

তিনি বলেন, ‘আমরা একটা ডিজাইনও করেছি। এর উদ্দেশ্য হবে; মিডিয়াকর্মী, ছাত্রলীগের নেতাকর্মী, শুভাকাঙ্ক্ষিীরা ছাত্রলীগের যেকোনো অথেনটিক নিউজ বা কর্যক্রম পাবে। আমরা এই পোর্টালটি চালাতে নিজস্ব কিছু লোক নিয়োগ দেব। এতে আওয়ামী লীগের পজিটিভ কাজগুলো প্রচার, আমাদের কেন্দ্রীয় ইউনিট, জেলা ইউনিটগুলোর কার্যক্রম প্রচার হবে।’

ছাত্রলীগের তথ্য প্রযুক্তিবিষয়ক সাবেক উপ-সম্পাদক শফিকুল আলম রেজা জানিয়েছেন, এ মাসের মধ্যেই পোর্টালটি দেখা যাবে। কাজও শুরু হয়ে যাবে।

ছাত্রলীগের নেতারা জানিয়েছেন, ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত এ সংগঠনের ইতিহাসে এটি একটি নতুন উদ্যোগ বা চমক। ৭১ বছরে কেউ এমন চমক দেখাতে পারেননি।

১৯৪৮ সালের ৪ জানুয়ারি সময়ের দাবিতেই বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সময়ের প্রয়োজন মেটাতেই এগিয়ে চলে বাংলাদেশ ছাত্রলীগ।

জন্মের প্রথম লগ্ন থেকেই ভাষার অধিকার, শিক্ষার অধিকার, বাঙালির স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা, দুঃশাসনের বিরুদ্ধে গণঅভ্যুত্থান, সর্বোপরি স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের ছয় দশকের সবচেয়ে সফল সাহসী সারথি বাংলাদেশ ছাত্রলীগ।

এখনো সেই পথচলা অব্যাহত। কালের পরিক্রমায় ছাত্রলীগের কাজে আরো গতিশীলতা এসেছে। ডিজিটাইজ হয়েছে এর প্রায় সব কার্যক্রম। এরই অংশ হিসেবে বিএসএল নিউজের নবযাত্রা।

সিএস/সিএম

Leave a Reply