একাদশে ভর্তির প্রথম মেধা তালিকা প্রকাশ হচ্ছে আজ!

অনলাইন ডেস্ক : একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে আজ রবিবার। মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের ভতির্র আবেদনের সময় দেওয়া মোবাইল নম্বরে ক্ষুদে বার্তার (এসএমএস) মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তাতে একটি গোপনীয় পিন নম্বর দেওয়া হবে। পিন নম্বরটি ভর্তি নিশ্চয়নের জন্য সংরক্ষণ করতে হবে।

আন্তঃশিক্ষাবোর্ড সূত্র জানায়, ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা তিনটি ধাপে প্রকাশ করা হবে। প্রথম ধাপের ফল রবিবার প্রকাশিত হবে। আবেদনকারী শিক্ষার্থীরা এসএসসি ও সমমান পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সন, রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে ভর্তির ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে বিস্তারিত ফলাফল জানতে পারবেন। এ ছাড়াও শিক্ষার্থীরা তাদের আবেদনকৃত কলেজের নোটিস বোর্ডের ফলাফল দেখতে পারবেন। রবিবার রাত ১২টা ০১ মিনিটে পর যেকোনো সময় ফল প্রকাশ করা হবে।

সূত্রটি আরো জানায়, প্রথম ধাপে মনোনীত শিক্ষার্থীদের ১১ জুন থেকে ১৮ জুনের মধ্যে পছন্দের কলেজে ভর্তি নিশ্চয়ন করতে হবে। না করলে তার আবেদন বাতিল হয়ে যাবে।

সূত্রটি আরো জানায়, দ্বিতীয় পর্যায়ে আবেদন করা যাবে ১৯ ও ২০ জুন। দ্বিতীয় ধাপের ফল ২১ জুন প্রকাশ করা হবে এবং পরের দিন অর্থাৎ ২২ ও ২৩ জুন ভর্তির নিশ্চয়ন ও আবেদন বাতিল করা হবে।

এরপর ২৪ জুন তৃতীয় পর্যায়ে আবেদন শুরু এবং পরের দিন ২৫ জুন দ্বিতীয় মেধার মাইগ্রেশনের ফল ও তৃতীয় মেধা তালিকার ফল প্রকাশ করা হবে। তৃতীয় মেধার শিক্ষার্থীদের নিশ্চয়ন করতে হবে ২৬ জুন। তিন পর্যায়ের মনোনীত শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া চলবে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত। আর ক্লাস শুরু হবে ১ জুলাই। তবে বিলম্ব ফি দিয়ে ভর্তির সুযোগ থাকছে জুলাই মাসের মাঝামাঝি সময় পর্যন্ত। সে তারিখ পরবর্তীতে বোর্ড থেকে জানিয়ে দেবে। সুত্র : সময়ের কণ্ঠস্বর