অপরাধ ঠেকাতে ‘সাইবার পুলিশ সেন্টার’ গঠন

অনলাইন | সিটিজিসান.কম

ঢাকা:
সামাজিক যোগাযোগের মাধ্যমে গঠিত অপরাধ ঠেকাতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অধীনে ‘সাইবার পুলিশ সেন্টার’ নামে নতুন একটি ইউনিট গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ইউনিটের অনুমোদন দেন বলে জানিয়েছেন সিআইডির মিডিয়া বিভাগের কর্মকর্তা সিনিয়র এএসপি শারমিন জাহান।

এএসপি শারমিন জাহান জানান, সাইবার পুলিশ সেন্টারের অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। সিআইডির অভ্যন্তরে এ সেন্টার একজন ডিআইজির নেতৃত্বে ৩৪২ জন লোকবল নিয়ে দ্রুতই এর কার্যক্রম শুরু করতে যাচ্ছে।

তিনি বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় এবং সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিটের ঐকান্তিক প্রচেষ্টায় চূড়ান্ত অনুমোদন পেল এই ইউনিট। জনগণের সেবায় ও সাইবার ক্রাইম দমনে এ ইউনিট আগামী দিনে অগ্রণী ভূমিকা পালন করবে।

সিআইডি সূত্রে জানা গেছে, বিশেষায়িত এই ইউনিট পরিচালনায় একজন ডিআইজি, দুইজন অতিরিক্ত ডিআইজি ও তিনজন পুলিশ সুপার, ছয়জন অতিরিক্ত পুলিশ সুপার, ১৮ জন সহকারী পুলিশ সুপার, ৪৫ জন ইন্সপেক্টর, এসআই (নিরস্ত্র) ১৪০ জন, এএসআই (নিরস্ত্র) ৩০ জন, কনস্টেবল ৭৫ জনসহ ৩৪২ জনের সাংগঠনিক কাঠামোর মঞ্জুরি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব কামরুল আহসান তালুকদার স্বাক্ষরিত এক অফিস আদেশে এ মঞ্জুরি দেয়া হয়।-পরিবর্তন.কম

সিএস/সিএম